Naya Diganta

লুম্বিনী 'ভারতের মানচিত্রে' কেন? ক্ষুব্ধ নেপাল

লুম্বিনী 'ভারতের মানচিত্রে' কেন? ক্ষুব্ধ নেপাল

ভারতের নতুন পার্লামেন্ট ভবন উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু নতুন পার্লামেন্ট ভবন নিয়ে বিতর্ক থামছে না। এবার বিতর্ক নেপালে। নতুন পার্লামেন্ট ভবনে প্রাচীন ভারতের মানচিত্রের একটি ম্যুরাল স্থাপন করা হয়েছে। মানচিত্রে প্রাচীন ভারতের ভৌগোলিক এলাকার মধ্যেই দেখানো হয়েছে আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মিয়ানমার ও থাইল্যান্ডকে। চিহ্নিত করা আছে প্রাচীন ভারতের প্রধান প্রধান রাজ্য এবং প্রাচীন শহরগুলোও। ম্যুরালটিতে বুদ্ধের জন্মস্থান লুম্বিনি নগরকেও দেখানো হয়েছে। বর্তমানে লুম্বিনি নেপালের অত্যন্ত পবিত্র শহর এবং অন্যতম গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক কেন্দ্র। ভারতের নতুন পার্লামেন্ট ভবনে স্থাপিত প্রাচীন ভারতের মানচিত্রে ওই শহরকে অন্তর্ভুক্ত করা নিয়েই আপত্তি তুলল নেপাল।

বর্তমানে ভারত সফরে রয়েছেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল প্রচণ্ড। নতুন পার্লামেন্ট ভবন থেকে প্রাচীন ভারতের মানচিত্রের ম্যুরালটি সরিয়ে নেয়ার বিষয়ে ভারতীয় কর্মকর্তাদের সাথে আলোচনার জন্য প্রচণ্ডকে আহ্বান জানিয়েছেন নেপালের সাবেক প্রধানমন্ত্রী তথা বিরোধী দলনেতা কেপি শর্মা ওলি।

তবে লুম্বিনী নিয়ে হালে এই বিতর্ক তৈরি হলেও এই শহর ঘিরেই গড়ে উঠেছে ভারত-নেপাল মৈত্রীসম্পর্ক। গত বছরেই বুদ্ধের জন্মতিথিতে এই শহরে বৌদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্যচর্চার একটি কেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
সূত্র : জি নিউজ