Naya Diganta

বালিয়াডাঙ্গীতে ৪ দিন ধরে চিকিৎসাধীন মুমূর্ষু ভারতীয় নাগরিক

বালিয়াডাঙ্গীতে ৪ দিন ধরে চিকিৎসাধীন মুমূর্ষু ভারতীয় নাগরিক

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভারতীয় অবৈধ অনুপ্রবেশকারী নাগরিক সাধু বাবা (৭০) নামের এক বৃদ্ধা চারদিন ধরে মুমূর্ষু অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন।

বৃহস্পতিবার (১ জুন) বিকেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেঝেতে শুয়ে থাকা সাধু বাবা অজ্ঞান অবস্থায় দেখা যায়। এর আগে ২৯ মে তাকে ভর্তি করা হয়।

তার সাথে কেউ না থাকায় হাসপাতালে চিকিৎসক ও সেবিকারা তার চিকিৎসার প্রয়োজনীয় ওষুধ সরবারাহ করেন ও খোঁজখবর নেন।

জানা গেছে, বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া কোম্পানি সদর দফতর ক্যাম্পের সীমান্তের চোরাই পথ দিয়ে ভারতীয় নাগরিক বৃদ্ধ সাধু বাবা ২৮ মে গভীর রাতে অনুপ্রবেশ করে। তিনি উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরাফেরা করে বেড়ানোর পর অসুস্থ্ হলে তাড়াউঠি গ্রামের এক পথচারীর নজরে পড়েন। এ সময় মানবিক কারণে তাকে (২৯ মে) দুপুরে বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। হাসপাতালের মেঝেতে চারদিন ধরে অজ্ঞান অবস্থায় চিকিৎসাধীন থাকলেও এখনো তার কোনো শারীরিক পরিবর্তন আসেনি।

সামাজিক যোগাযোগ ফেসবুকে সাধু বাবার ছবি দিলে তার পরিচিত উপজেলার তাড়াউঠি গ্রামের হরি প্রসাধ তা দেখে হাসপাতালে ছুটে আসেন। রোগীদের সামনে তিনি বলেন, সাধু বাবার বাড়ি ভারতের গোপালগঞ্জ জেলা সদরের বাসিন্দা।

বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডাক্তার মিঠুন দেবনাথ জানান, একজন পথচারী চারদিন আগে তাকে হাসপাতালে ভর্তি করেন। ওই সময় তার নাম বলে সাধু বাবা। তার বাড়ি ভারতের গোপালগঞ্জ জেলা শহরে। প্রাথমিক ধারণা করা হয় তার ব্রেইন স্ট্রোকের কারণে নড়াচড়া ও কথা বলতে পারেন না। ভালোভাবে তার চিকিৎসা চালছে।

বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী অফিসার বিপুল কুমার বলেন, অনুপ্রবেশ ঠেকানোর জন্য বিজিবির অনুরোধে তাদের সহায়তা করতে সীমান্তবর্তী গ্রামগুলোতে ইউপি সদস্যদের নেতৃত্বে কমিটি করা হয়। যদি কেউ অনুপ্রবেশ করে তাহলে প্রশাসনকে জানাতে আহ্বান করা হয়।

ভারতীয় নাগরিক কাঁটাতারের বেড়া ডিঙ্গিয়ে অবৈধভাবে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশের বিষয়টি অস্বীকার করে ঠাকুরগাঁও-৫০ ব্যাটেলিয়ানের বালিয়াডাঙ্গীর পাড়িয়া কোম্পানি সদর দফতর ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার আবু হানিফ মুঠোফোনে জানান, আমাদের কারো জানা নেই, এই মাত্র শোনলাম। অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে।

বালিয়াডাঙ্গী থানার অফিসার ইনচার্জ (ওসি) খায়রুল আনাম বলেন, ভারতীয় নাগরিক সাধু বাবা অবৈধ অনুপ্রবেশ করে হাসপাতালে চিকিৎসা গ্রহণ করার বিষয়টি আমার জানা নেই। তবে ভারতীয় নাগরিক অবৈধ অনুপ্রবেশ তদন্তে প্রমাণ পেলে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেয়া হবে।