Naya Diganta

সাধারণ মানুষের জন্য চাহিবামাত্র বিনামূল্যে পানি পানের বাজেট চাই

৫৫ বছর বয়সী এক নারী ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে আছেন। ওএমএস এর কার্ডে ট্রাক থেকে সরকার নির্ধারিত মূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কিনবেন তিনি। কিন্তু দীর্ঘক্ষণ ট্রাকের অপেক্ষায় থেকে তৃষ্ণার্ত হয়ে পড়েন ওই নারী।

এমন পরিস্থিতিতে তিনি পাশে থাকা চা দোকানীর কাছে একগ্লাস পানি খেতে চান। দোকানী সাথে সাথে জবাব দেন- ১ গ্লাস পানি খেতে ১ টাকা দিতে হবে। উত্তর শুনে তৃষ্ণার্ত নারী একটু বিব্রত হন। তখন দোকানী জানান, এগুলো আমারও কেনা। আমি আপনাকে ফ্রিতে পানি দিতে পারছি না।

বুধবার (৩১ মে) ঘটনাটি ঘটেছে রাজধানীর ডেমরা থানার কোনাপাড়া এলাকায়। আমিও সেখানে উপস্থিত ছিলাম। এই ঘটনা দেখে আমিও বিব্রত হয়েছি। তবে সেটা দোকানীর ব্যবহারে নয়; বরং তার দুরাবস্থা দেখে। কারণ, একজন অসহায় মানুষকেও তিনি ফ্রিতে পানি দিতে পারলেন না। কারণ, তিনি যদি এখানে ফ্রিতে পানি বিলান, তাহলে তার সংসার চলবে না।

এমন দুরাবস্থা শুধু এই দোকানীরই না; সমাজের অনেক মানুষের। দ্রব্যমূল্যের ঊর্ধগতির বাজারে তারা যে কত কষ্টে জীবনযাপন করছেন, তা তাদের চেয়ে আর কে ভালো জানবে?

বৃহস্পতিবার সংসদে বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী। আমি আশা করি- এই বাজেটে যাতে অন্তত বিনামূল্যে পানি পানের ব্যবস্থা রাখা হয়। দু’মুঠো ভাত না পেলাম, পানিও যদি কিনে খেতে হয় এই সোনার বাংলায়, তাহলে এর চেয়ে দুর্ভাগ্য আর হতে পারে বলে আমি মনে করি না। এজন্য আমি কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি- প্রতিটি জনগণ যাতে চাহিবামাত্র বিনামূল্যে পানি পান করতে পারে এরকম একটা বাজেট দিন।

লেখক : সভাপতি-ইসলামী মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ