Naya Diganta

ব্রিটি‌শ প্রধানমন্ত্রীর স্ত্রীর সম্পত্তি নিয়ে আবারো বিতর্ক

ব্রিটি‌শ প্রধানমন্ত্রী ঋষি সুনক ও তার স্ত্রী অক্ষতা মূর্তি।

ব্রিটি‌শ প্রধানমন্ত্রী ঋষি সুনকের ধনকুবের স্ত্রী অক্ষতা মূর্তির সম্পত্তি নিয়ে আবারো বিতর্ক শুরু হয়েছে। তার বিরুদ্ধে এবার অভিযোগ, সরকারি অনুদান পায় এমন একটি সংস্থার শেয়ার রয়েছে তার এবং বিষয়টি গোপন করেছেন তারা।

জানা গেছে, ‘স্টাডি হল’ নামে শিক্ষা-প্রযুক্তিবিষয়ক একটি সংস্থার অন্যতম শেয়ার হোল্ডার অক্ষতা। ওই সংস্থাটি গত বছর সরকারের কাছ থেকে সাড়ে তিন লাখ পাউন্ড অনুদান পেয়েছিল। ‘ক্যাটামেরান ভেঞ্চারস’ নামে একটি সংস্থার নামে ওই শেয়ার কিনেছিলেন অক্ষতা। ব্রিটিশ পার্লামেন্টের নিয়ম অনুযায়ী সুনক তাদের পারিবারিক সম্পত্তির হিসাবে ‘ক্যাটামেরান ভেঞ্চারস’-এর উল্লেখ করেছিলেন, কিন্তু সংস্থাটি যে সরাসরি সরকারি অনুদানের জন্য লাভবান হচ্ছে, তা উল্লেখ করেননি।

তার সম্পত্তির হিসাবে ‘অস্বচ্ছতা’ রয়েছে, এই অভিযোগ আগেও উঠেছে তার বিরুদ্ধে।

গত এপ্রিলে, বাজেট ঘোষণার ঠিক পরেই জানা যায়, শিশুকল্যাণ একটি সংস্থার শেয়ার রয়েছে অক্ষতার এবং বাজেটে ঘোষণা করা একটি বিশেষ কর-ছাড় থেকে সরাসরি লাভবান হচ্ছে ওই সংস্থাটি। বিরোধীরা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ তোলে, সুনক তার পারিবারিক সম্পত্তি ঘোষণা করার সময়ে এ বিষয়ে কিছু জানাননি। পার্লামেন্টের নীতি কমিটি এ বিষয়ে সুনকের বিরুদ্ধে তদন্তও শুরু করেছে।

এখন অক্ষতার বিরুদ্ধে ‘তথ্য গোপন’ করার অভিযোগ ওঠায় আবার সরব হয়েছে বিরোধীরা।

লেবার পার্টির নেতা কেয়ার স্টারমার বলেন, ‘প্রধানমন্ত্রী ও তার স্ত্রীকে অনেক প্রশ্নের উত্তর দিতে হবে। স্পষ্ট দেখা যাচ্ছে যে তথ্য গোপন করে যাওয়ার একটা প্রবণতা তাদের দু’জনের মধ্যেই রয়েছে।’

সূত্র : আনন্দবাজার পত্রিকা