Naya Diganta

‘তরুণদের মাঝে ইসলামী পরিচয় পুনরুজ্জীবিত করা একটি মৌলিক কাজ’

শিক্ষক ও বুদ্ধিজীবী সমাবেশে হযরত আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী।

শিক্ষার ভূমিকা ছাড়া দেশের ব্যাপক উন্নয়নের কঠিন ধাপগুলো অতিক্রম করা প্রায় অসম্ভব বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতা।

সমগ্র ইরানের বিপুল সংখ্যক শিক্ষক ও বুদ্ধিজীবীদের এক সমাবেশে হযরত আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী ওই মন্তব্য করেন। সর্বোচ্চ নেতার বার্তা বিভাগ আরো জানিয়েছে শিক্ষক দিবস উপলক্ষে মঙ্গলবার (২ মে) ওই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সর্বোচ্চ নেতা শহীদ মোতাহারিকে স্মরণ করেন। একজন ‘সত্য ও নিখুঁত শিক্ষক' এর উদাহরণ হিসেবে শহীদ মোতাহারির প্রতি তিনি সম্মান জানান এবং শিক্ষকদের সর্বসম্মতভাবে তার কর্ম ও নীতি অনুসরণের পরামর্শ দেন। ইসলামী বিপ্লবের সর্বোচ্চ নেতা দেশের বুদ্ধিমান তরুণ যুবকদের মধ্যে ইরানী-ইসলামী পরিচয় ও জাতীয় ব্যক্তিত্বের অনুভূতি পুনরুজ্জীবিত করাকে একটি মৌলিক কাজ বলে মনে করেন।

তিনি বলেন, এই প্রক্রিয়ায় ফার্সি ভাষা, দেশের পতাকা এবং ইরানী হওয়ার জন্য আত্মমর্যাদা ও গর্ববোধ গুরুত্বপূর্ণ। এসব গুণাবলি উপদেশ কিংবা শব্দ দিয়ে অর্জন করা যায় না। এগুলো অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রকৃত সাংস্কৃতিক, বৈজ্ঞানিক এবং ঐতিহাসিক তথ্য সম্পর্কে ধারণা দেয়া উচিত বলে মন্তভ্য করেন সর্বোচ্চ নেতা।

ইউনেস্কোর ক্যালেন্ডার অনুযায়ী ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস। তবে ইরান বিশিষ্ট ইরানি শিক্ষাবিদ ও দার্শনিক অধ্যাপক মোর্তেজা মোতাহহারির শাহাদাত দিবসকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে আজকের দিনটিকে শিক্ষক দিবস হিসেবে অভ্যন্তরীণভাবে পালন করে আসছে।#

সূত্র : পার্সটুডে