Naya Diganta

৮৪ বছর পর ধ্বংসাবশেষ মিলল ৮৬৪ সৈনিক নিয়ে ডুবে যাওয়া জাহাজের

৮৪ বছর পর ধ্বংসাবশেষ মিলল ৮৬৪ সৈনিক নিয়ে ডুবে যাওয়া জাহাজের।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৮৬৪ জন সৈনিক নিয়ে ডুবেছিল মন্টেভিডিও মারু নামে একটি জাপানি জাহাজ। ৮৪ বছর পরে খোঁজ মিলল ওই জাহাজের।

শনিবার অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, কয়েকদিন আগেই ১৯৪২ সালে ডুবে যাওয়া জাহাজটির ধ্বংসাবশেষ মিলেছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়ার প্রায় এক বছর কেটে যাওয়ার পর রওয়ানা হয় মন্টেভিডিও মারু নামে জাপানি জাহাজটি। ও জাহাজের কাজ ছিল যুদ্ধবন্দিদের অন্য দেশে নিয়ে যাওয়া। ১৯৪২ সালের জুলাই মাসে অস্ট্রেলীয় সেনাদের নিয়ে পাপুয়া নিউ গিনি থেকে চীনের হাইনানে যাচ্ছিল জাহাজটি। পথেই জাহাজ লক্ষ্য করে টর্পেডো হামলা চালায় আমেরিকা। এতে দক্ষিণ চীন সাগরে ডুবে যায় জাহাজটি। এতে নিহত হয় ৮৬৪ জন অস্ট্রেলিয়ান সৈনিক। যদিও তারা যুদ্ধবন্দি ছিল কিনা তা জানা যায়নি। ওই ঘটনায় সবমিলিয়ে এক হাজারজনের মৃত্যু হয়েছিল।

ঘটনার দীর্ঘ সময় কেটে যাওয়ার পর ডুবে যাওয়া জাহাজটি খুঁজে বের করতে উদ্যোগী হয় অস্ট্রেলিয়ার সরকার। একাধিক সমুদ্র বিশেষজ্ঞ সংস্থাকে আর্থিক সাহায্য করেছে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা দফতর। দীর্ঘ দিন ধরে ওই জাহাজের ধ্বংসাবশেষ খুঁজে বেশ কয়েকটি সংগঠন। অবশেষে শনিবার অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী রিচার্ড মার্লেস জানান, সমুদ্রের ১৩ হাজার ১২৩ ফুট নিচে জাহাজের ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

যদিও এই ঘটনায় যাদের মৃত্যু হয়েছিল, তাদের পরিবারের কেউই বেঁচে নেই বলেই অনুমান করা যাচ্ছে।

প্রতি বছর ২৫ এপ্রিল ‘আনজাক ডে’ হিসেবে পালিত হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। বিভিন্ন ক্ষেত্রে তাদের যে সৈনিকরা শহিদ হয়েছেন, এই বিশেষ দিনে তাদের উদ্দেশে শ্রদ্ধা জানানো হয়। সেই দিনের আগেই খোঁজ মিলেছে ওই জাহাজের।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী বলেন, ওই জাহাজের সন্ধান পাওয়ার ফলে একটি অধ্যায় শেষ হলো। জলপথে অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় বিপর্যয়ের ঘটনাক্রমের সমাপ্তি।

সূত্র : সংবাদ প্রতিদিন