Naya Diganta

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে : ঢাবি সাদা দল

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা এবং পত্রিকাটির সাংবাদিক শামসুজ্জামানকে কারাগারে প্রেরণের প্রতিবাদে বিবৃতি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষকদের সংগঠন সাদা দল।
শনিবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো একটি বিবৃতিতে এই দাবি জানায় সংগঠনটি। বিবৃতিতে সংগঠনটির নেতারা বলেন, প্রথম আলোর অনলাইনের একটি প্রতিবেদন প্রকাশকে কেন্দ্র করে পত্রিকাটির সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা, পত্রিকার নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে কোনো আনুষ্ঠানিক অভিযোগ কিংবা পরোয়ানা ছাড়াই গভীর রাতে বাসা থেকে তুলে নেয়া ও পরে একই আইনে মামলায় গ্রেফতার দেখিয়ে কারাগারে প্রেরণের ঘটনায় আমরা গভীর উদ্বেগ প্রকাশ, তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
তারা বলেন, বাংলাদেশে বর্তমান ক্ষমতাসীন সরকার ভোটাধিকারসহ মানুষের সব গণতান্ত্রিক অধিকার হরণ করে দেশে এক রকমের ফ্যাসিবাদী স্বৈরশাসন প্রতিষ্ঠা করেছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকারের ভিন্নমত দমনের অপচেষ্টা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। হামলা-মামলাসহ নানা রকম নিপীড়ন-নির্যাতনের মাধ্যমে রুদ্ধ করা হচ্ছে জনগণের প্রতিবাদের ভাষা। সরকারের দুর্নীতি এবং বিভিন্ন ক্ষেত্রে ব্যর্থতা তুলে ধরে প্রতিবাদ জানানোর সুযোগ দেয়া হচ্ছে না।
তারা আরো বলেন, এমনকি নিত্যপ্রয়োজনীয় পণ্যের অসহনীয় মূল্যবৃদ্ধির ফলে সৃষ্ট জনদুর্ভোগ বা ক্ষুধার কথা জনগণ প্রকাশ্যে বলতে পারছে না। এ ক্ষেত্রে সংবাদপত্র দেশের জনগণের পক্ষে স্বাধীনভাবে কথা বলবে এটাই প্রত্যাশিত। কিন্তু বর্তমান সরকার সংবাদপত্রের স্বাধীনতায় বিশ্বাস করে না। তাই গণমাধ্যমের স্বাধীনতা হরণের লক্ষ্যেই ডিজিটাল নিরাপত্তা আইনসহ নানা রকমের নিবর্তনমূলক আইন প্রণয়ন করা হয়েছে এবং হচ্ছে। আর এখন আইনের ফাঁকে সংবাদপত্র ও সাংবাদিকদের মতপ্রকাশের স্বাধীনতা মারাত্মকভাবে সঙ্কুচিত করে ফেলা হয়েছে। প্রথম আলোর সম্পাদকের বিরুদ্ধে মামলা এবং সাংবাদিক শামসকে কারগারে প্রেরণের ঘটনা এর সর্বশেষ নজির।
সরকারের হীন পদক্ষেপ দেশে মুক্তচিন্তা, বাকস্বাধীনতা এবং স্বাধীন সংবাদ প্রকাশের ক্ষেত্রে সংবাদ মাধ্যমের কণ্ঠ রোধ করার অপপ্রয়াস হিসেবে উল্লেখ করে তারা বলেন, মুক্তচিন্তা ও স্বাধীন মতপ্রকাশের ঐতিহ্যবাহী লালনক্ষেত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সর্বোপরি বিবেকবান মানুষ হিসেবে এটি আমাদের কাছে কোনোভাবেই কাম্য নয়। আমরা গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা এবং এর প্রত্যাশিত ভূমিকা পালনের স্বার্থে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহার ও সাংবাদিক শামসুজ্জামানের দ্রুত মুক্তির জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। একই সাথে মানুষের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইনের মতো নিবর্তনমূলক আইন বাতিলেরও জোর দাবি জানাচ্ছি।