Naya Diganta

নিম্নচাপ ঝড় ও তীব্র তাপ প্রবাহ হতে পারে এ মাসে

ঝড়, বৃষ্টি ও তাপ প্রবাহ সবই চলবে এ মাসে। তাপমাত্রা বেড়ে যাওয়ায় বঙ্গোপসাগরের পানির তাপমাত্রারও পরিবর্তন ঘটবে এ মাসে। ফলে চলতি বছরের মধ্যে এ মাসেই প্রথম নিম্নচাপ শুরু হতে পারে এবং তা থেকে একটি ঝড়ও হতে পারে।

শীতের ঠাণ্ডা আবহাওয়ার পর গত মার্চ মাস থেকেই পরিবেশে তাপমাত্রা বাড়ছে। স্থলভাগে বৃষ্টি ও কালবৈশাখী ঝড় শুরু হয়েছে মার্চ থেকেই। গত মার্চে এক দিন তাপ প্রবাহের আওতায় ছিল রাজশাহী বিভাগের কয়েকটি অঞ্চল। তবে চলতি এপ্রিল মাসে তাপমাত্রা আরো বাড়ার যথেষ্ট আশঙ্কা রয়েছে। ফলে এ মাসেই দেশের কয়েকটি অঞ্চলের মানুষ তীব্র তাপ প্রবাহের অভিজ্ঞতা অর্জন করতে পারে বলে আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে। অন্য দিকে বঙ্গোপসাগরে পানির তাপমাত্রা বৃদ্ধি পেয়ে এমন অবস্থায় পৌঁছাতে পারে যে, সৃষ্টি হয়ে যেতে পারে কমপক্ষে দু’টি নিম্নচাপ এবং তা থেকে একটি নিম্নচাপ ঝড়ে পরিণত হয়ে যেতে পারে।

আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশের উত্তর ও উত্তরপশ্চিমাঞ্চলে তাপমাত্রা বেড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস অথবা এর চেয়ে উপরে উঠে যেতে পারে। তীব্র তাপ প্রবাহের অভিজ্ঞতা এ মাসে একবারই ঘটতে পারে। কিন্তু দেশের অন্যত্র দুই থেকে তিনটি মাঝারি মানের তাপ প্রবাহের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। এ ছাড়া মৃদু তাপ প্রবাহ হতে পারে দুই থেকে তিনবার। তীব্র তাপ প্রবাহের সৃষ্টি হলে তাপমাত্রা ৪০ অথবা এর চেয়ে বেশি উপরে উঠতে পারে। মাঝারি তাপ প্রবাহ ঘটে থাকে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে এবং মৃদু তাপ প্রবাহ হয়ে থাকে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা উঠলে।

আবহাওয়া অফিস আরো জানিয়েছে, এ মাসে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত দুই থেকে তিন দিন বজ্র ও শিলাবৃষ্টি হতে পারে। একই সাথে চলবে মাঝারি থেকে তীব্র আকারের কালবৈশাখী ঝড়। দেশের অন্যত্র চার থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা থেকে মাঝারি ধরনের কালবৈশাখী ঝড়ের কবলে পড়তে পারে দেশ। তা ছাড়া দেশব্যাপী চলতি এপ্রিল মাসে স্বাভাবিক বৃষ্টিতো হবেই।
চলতি বছর ফেব্রুয়ারি মাসটি শুষ্ক থাকলেও মার্চ মাস থেকেই শুরু হয়ে গেছে কালবৈশাখীর ঝড়ের সাথে শিলাবৃষ্টি ও স্বাভাবিক বৃষ্টি। বজ্রসহ বিজলী চমকানোর পরিস্থিতি থাকলেও চলতি বছর এখন পর্যন্ত কোনো দুর্ঘটনার খবর পাওয়া যায়নি।

আবহাওয়াবিদ মোস্তফা কামাল জানিয়েছেন, সাধারণত বঙ্গোপসাগরের উপরিতলের পানির তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস হতে থাকলেই পানিতে তোলপাড় শুরু হয়ে যায়। পানিতে ঘুর্ণাবর্তের সৃষ্টি হয়ে থাকে। কিন্তু এই অঞ্চলের মধ্যে দক্ষিণ বঙ্গোপসাগর ও আন্দামান সাগর অঞ্চলের পানির উপরিতলের তাপমাত্রা অনেক সসয় ৩১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যায়। গত দুই দশকে এ ধরনের অবস্থার ঘন ঘন উদ্ভব হচ্ছে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের এটা একটি প্রভাব। ফলে বঙ্গোপসাগর অঞ্চলে আগের চেয়ে ঘন ঘন নিম্নচাপ হচ্ছে এবং প্রবল ক্ষমতাসম্পন্ন ঝড়ের সৃষ্টি হচ্ছে। সামনের দিনগুলোতে তাপমাত্রা পরিবর্তন আরো বেশি ঘটলে ঝড়ের পরিমাণও বেড়ে যাবে।