Naya Diganta

আদিম অরণ্যের আইন চলছে দেশে : মির্জা ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

গণতন্ত্র নিরুদ্দেশ বলেই দেশে মানবতা, সভ্যতার চিহ্নও ক্রমাগতভাবে মুছে যাচ্ছে। দেশে এখন আদিম অরণ্যের আইন চলছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, বিকৃত দুঃশাসনে জনজীবনে ভয় ও আতঙ্কের পরিবেশ বিরাজমান। দুঃশাসনের শৃঙ্খলভঙ্গের দাবিতে ঐক্যবদ্ধ জনগণের ওপর সরকার পুলিশী শক্তিকে যথেচ্ছভাবে ব্যবহার করছে।

শনিবার এক বিবৃতিতে বিএনপি মহাসচিব আরো বলেন, গণতন্ত্রকে মাটিচাপা দেয়ার পর দেশকে একদলীয় দুঃশাসনের চরম অন্ধকারে নিপতিত করতে বর্তমান গণবিচ্ছিন্ন ও ভোটারবিহীন অবৈধ সরকার বিএনপিসহ বিরোধী দলের শান্তিপূর্ণ কর্মসূচির ওপর হামলা, গ্রেফতার ও ভাংচুর চালাতে লাগামহীন ও বেপরোয়া হয়ে উঠেছে। সরকারের দুঃশাসনের প্রকোপ ক্রমশ: বিপজ্জনক রূপ ধারণ করছে। ভোটারবিহীন সরকার আইনের সীমানার মধ্যে না থেকে চরম সীমালঙ্ঘন করে যাচ্ছে।

তিনি বলেন, গণতান্ত্রিক অধিকারগুলোকে পদদলিত করছে নিষ্ঠুর দমননীতি অবলম্বন করে। এই অগণতান্ত্রিক সরকার গণতন্ত্রের বিধি-বিধান ও নিয়ম-নীতি তোয়াক্কা করে না বলেই বিএনপিসহ দেশের বিরোধী রাজনৈতিক দলগুলোর যেকোনো শান্তিপূর্ণ সভা-সমাবেশসহ মত প্রকাশে নগ্নভাবে বাধা প্রদান করছে। রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক ও বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য আবু সাঈদ চাঁদ, পবা উপজেলা বিএনপি’র সদস্য সচিব মোজাফফর হোসেন, চারঘাট উপজেলার ভায়ালক্ষীপুর ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক কামরুজ্জামান মৃধাসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের সাতজন নেতাকর্মীকে গ্রেফতার এবং ব্যাপক লাঠিচার্জের মাধ্যমে অনেক নেতাকর্মীকে আহত ও আজকের অবস্থান কর্মসূচি পণ্ড করা, জামালপুরে ১৮ জন নেতাকর্মীকে গ্রেফতার, খুলনা মহানগর বিএনপি আয়োজিত অবস্থান কর্মসূচিতে যোগ দিতে যাওয়ার পথে পুলিশের টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপে গুরুতর আহত বিএনপি নেতা ইবাদুল হক রুবায়েদ, হাসানুর রশীদ মিরাজ, ইশতিয়াক আহমেদ ইসতি, ইমতিয়াজ আলী সুজন ও ফিরোজ মাহমুদসহ ৪০ জনের অধিক নেতাকর্মী আহত হওয়া, কিশোরগঞ্জে কর্মসূচিতে পুলিশী বাধা ও কোনো কারণ ছাড়াই ফাঁকা গুলিবর্ষণ ও নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দায়েরের চেষ্টা, পুটুয়াখালী জেলা বিএনপি কার্যালয় ভাংচুরসহ পিরোজপুর জেলা বিএনপির অবস্থান কর্মসূচিতে ছাত্রলীগ সন্ত্রাসীদের হামলা ও ভান্ডারিয়া বিএনপির আহ্বায়ক আলহাজ আহমেদ সোহেল মনজুর সুমনের গাড়ি ভাংচুরের ঘটনা আওয়ামী সরকারের চলমান নির্যাতন-নিপীড়নের ধারাবাহিক চিত্র।

মহাসচিব বলেন, গণতন্ত্র নিরুদ্দেশ বলেই দেশে মানবতা, সভ্যতার চিহ্নও ক্রমাগতভাবে মুছে যাচ্ছে। দেশে এখন চলছে আদিম অরণ্যের আইন। বিকৃত দুঃশাসনে জনজীবনে ভয় ও আতঙ্কের পরিবেশ বিরাজমান। দুঃশাসনের শৃঙ্খলভঙ্গের দাবিতে ঐক্যবদ্ধ জনগণের ওপর সরকার পুলিশী শক্তিকে যথেচ্ছভাবে ব্যবহার করছে। এই কারণেই রাষ্ট্র ও সমাজে বিরাজমান রয়েছে চরম অস্থিরতা ও নৈরাজ্যকর পরিবেশ। সরকারী মদদে আইন প্রয়োগকারী সংস্থাগুলো এখন আইনানুযায়ী কাজ করতে পারছে না। মনে হয় তারা বিরোধী দল দমনে ফ্রি লাইসেন্স পেয়ে গেছে। দেশে ভীতি ও শঙ্কা বিদ্যমান রাখার একমাত্র উদ্দেশ্যই হলো- সরকারের অবৈধ ও স্বেচ্ছাচারী শাসন নিয়ে কেউ যেন মাথা উঁচু করে কথা বলতে সাহস না পায়।

দেশব্যাপী জেলা ও মহানগরে বিএনপির উদ্যোগে শান্তিপূর্ণভাবে অবস্থান কর্মসূচি চলাকালে বিভিন্ন অঞ্চলে পুলিশী হামলা, নেতাকর্মীদের গ্রেফতার এবং আওয়ামী সন্ত্রাসীদের দ্বারা হামলা ও ভাংচুরের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জুলুমের পথ থেকে অবিলম্বে সরে আসুন সরকারের প্রতি আহ্বান জানিয়ে ফখরুল বলেন, নইলে গণতান্ত্রিক অধিকারের ওপর হস্তক্ষেপ করার জন্য যুগে যুগে সকল স্বৈরাচারের মতোই বর্তমান সরকারের পতন অনিবার্য।

বিবৃতিতে গ্রেফতার নেতৃবন্দের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির জোর আহ্বান জানান বিএনপি মহাসচিব।