Naya Diganta

‘সত্য উপলব্ধি করে চললে জীবন-সমাজ-সংস্কৃতি আলোকিত হবে’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক লেখক গবেষক ড. তারেক ফজল বলেন, ‘আমরা বিশ্বাস করি যে জ্ঞান হচ্ছে নূর বা আলো। রমজান মাসে জ্ঞানের প্রধান উৎস পবিত্র কোরআন নাজিল হয়েছে। আমরা যারা জ্ঞান বিজ্ঞানের চর্চা করি, গল্প, কবিতা, গান, প্রবন্ধ-নিবন্ধ লিখি, গবেষণা করি তাদের এই সত্য উপলব্ধি করে পথ চলতে হবে। তবেই আমরা আমাদের জীবন, সমাজ ও সংস্কৃতিকে আলোকিত করতে পারব।

শুক্রবার রাজধানীর লালকুঠি দরবার শরীফ মিলনায়তনে লালকুঠি সাহিত্য পরিষদ আয়োজিত ‘রোজা আমাদের জীবনে, সমাজে, সাহিত্য-সংস্কৃতিতে’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

লালকুঠি সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি, লালকুঠি দরবার শরীফের পীর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. আহসানুল হাদী সাহেবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান আলোচক হিসেবে ছিলেন বিশিষ্ট ইতিহাস ইতিহাসবিদ ও সাহিত্য সংস্কৃতি গবেষক আশরাফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কথাশিল্পী, লেখক, গবেষক সাংবাদিক হারুন ইবনে শাহাদাত, নজরুল ফররুখ গবেষণা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি লেখক গবেষক এমদাদুল হক চৌধুরী।

 

লালকুঠি সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক কবি আমিন আল আসাদের সঞ্চালনায় অনুষ্ঠানে ছড়াশিল্পী ও কবি আতিক হেলাল, কবি তাজ ইসলাম, কবি মঞ্জু খন্দকার, কবি রবিউল মাশরাফী, কবি জামান সৈয়দী, কবি, ছড়াশিল্পী, শিশুসাহিত্যিক, গল্পকার ও সংগঠক শফিকুল আলম টিটন, সাহিত্যের ছোটকাগজ অহনার সম্পাদক কবি রহমান মাজিদ, কবি শাহজাহান মোহাম্মদ আলোচনায় অংশ নিয়েছেন।


তরুণ ক্বারি ও স্বনামধন্য ইসলামী সঙ্গীতশিল্পী কাওয়াল মেজবা বিন বাশারের কণ্ঠে কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর এম এম কলেজের সাবেক ভিপি মো: আবদুল কাদের, ইবনে আবদুর রহমান, তরুণ ইসলামি চিন্তাবিদ মাওলানা আবু সালেহ প্রমুখ।


এছাড়াও অনুষ্ঠানে অতিথি ছিলেন ও কবিতা পাঠ করেন বীর মুক্তিযোদ্ধা কবি মো: রফিক মিয়া, কবি সকিনা খান সিদ্দিকা, কবি আলমগীর হোসেন জোয়ার্দার, কবি সাঈদ আহমদ সাঈদ, কবি আবদুল ওয়াহেদ, মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন। ইসলামি সঙ্গীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী হাবিবুর রহমান, শিশুশিল্পী ইউজার্সিফ মোহাম্মদ আদনান, আবদুল্লাহ আল মুজাহিদ ফাহিম। কাওয়ালী পরিবেশন করেন শিল্পী মেজবা বিন বাশার।


সার্বিক সহযোগিতায় ছিলেন আবু জাহিদ, আবুল ফাত্তাহ, সুলতান, মাশুক, ওয়াহেদ, নাঈম ও জয়নাল আবেদিন সুজন। ইফতার ও আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।


প্রেস বিজ্ঞপ্তি