Naya Diganta

বেলারুশে রাশিয়ার পরমাণবিক অস্ত্র মোতায়েন প্রশ্নে উদ্বিগ্ন জাতিসঙ্ঘ

বেলারুশে রাশিয়ার পরমাণবিক অস্ত্র মোতায়েন প্রশ্নে উদ্বিগ্ন জাতিসঙ্ঘ

রাশিয়ার প্রতিবেশী দেশ বেলারুশে মস্কোর কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের বিষয়ে পশ্চিমা বিশ্বের দেশগুলো উদ্বেগ প্রকাশ করায় জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ শুক্রবার বিভক্ত হয়ে পড়ে। তবে এ ব্যাপারে পরিষদের স্থায়ী সদস্য দেশ রাশিয়ার বিরুদ্ধে তাদের জোরালো অবস্থান বজায় রাখতে দেখা যায়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ২৫ মার্চের ঘোষণা নিয়ে আলোচনা করতে বসা কাউন্সিল বৈঠকে চীন ও ব্রাজিল সাধারণভাবে পরমাণু অস্ত্র বিস্তারের নিন্দা করেছে।

ইউক্রেনের অনুরোধে ডাকা এ বৈঠকে ফরাসি রাষ্ট্রদূত নিকোলাস ডি রিভিয়ের বলেন, ‘এটি অস্ত্র নিয়ন্ত্রণ কৌশল, ইউরোপের কৌশলগত স্থিতিশীলতা এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য আরো একটি আঘাত।’ ইউক্রেন এক বছরেরও বেশি সময় ধরে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করছে।

ইউক্রেনে চালানো রাশিয়ার আগ্রাসনের কথা উল্লেখ করে ব্রিটেনের ডেপুটি রাষ্ট্রদূত জেমস কারিউকি বলেন, এক্ষেত্রে ‘স্পষ্ট যে অন্য কোনো দেশ এ সংঘাতে পরমাণু অস্ত্র ব্যবহারের আশঙ্কার কথা উত্থাপন করেনি।’

পুতিনের ঘোষণার নিন্দা জানিয়ে তিনি আরো বলেন, ‘কেউ রাশিয়ার সার্বভৌমত্বকে হুমকি দিচ্ছে না। আর ভীতি প্রদর্শনের ক্ষেত্রে এটি ছিল রাশিয়ার প্রেসিডেন্টের সর্বশেষ প্রচেষ্টা।’

তিনি বলেন, ‘এটি কাজ করেনি এবং কাজ করবে না। আমরা আত্মরক্ষার জন্য ইউক্রেনের প্রচেষ্টাকে সমর্থন করা অব্যাহত রাখবো।’

অবশ্য রাশিয়া তার অবস্থানে অটল থেকে বলেছে, বেলারুশে তারা যা করার পরিকল্পনা করছে সেক্ষেত্রে ইউরোপে ন্যাটোর আমেরিকান পরমাণবিক অস্ত্র মোতায়েনের কোনো পার্থক্য নেই।
সূত্র : বাসস