Naya Diganta

ইরানের পক্ষে আইসিজের রায়, ক্ষতিপূরণ দিতে হবে যুক্তরাষ্ট্রকে

ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসের (আইসিজে) বিচারকরা এক রায়ে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র অবৈধভাবে ইরানের সম্পদ জব্দ করেছে। এই রায়কে একটি বিজয় হিসেবে উল্লেখ করেছে ইরান। রায়ে বলা হয়েছে, ইরানি কোম্পানির সম্পদ জব্দ করা ওয়াশিংটনের জন্য অবৈধ। এর জন্য যুক্তরাষ্ট্রকে ক্ষতিপূরণ দিতে হবে। তবে রায়ে ক্ষতিপূরণের পরিমাণ উল্লেখ করা হয়নি। বিশ্ব আদালত বৃহস্পতিবারের রায়ে বলেছে, ইরানের কেন্দ্রীয় ব্যাংক থেকে ১.৭৫ বিলিয়ন ডলার জব্দ করা তেহরানের জন্য বড় ধাক্কা ছিল। এই সম্পদ জব্দ করার এখতিয়ার যুক্তরাষ্ট্রের নেই। তেহরান ২০১৬ সালে ওয়াশিংটনের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে অভিযোগ করেছিল।
ইরানের অভিযোগ ছিল, ইরানের কোম্পানিগুলোর সম্পদ জব্দ করে যুক্তরাষ্ট্র ১৯৫৫ সালের বন্ধুত্ব চুক্তি লঙ্ঘন করেছে। চুক্তিটি ইরানের শাহ মোহাম্মদ রেজা পাহলভি ক্ষমতায় থাকাকালীন সম্পাদন করা হয়। সম্পদ জব্দ করার ব্যাখ্যায় ওয়াশিংটন জানিয়েছিল, তেহরান যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলায় মদদ জোগাচ্ছে। জব্দ করা অর্থ ক্ষতিগ্রস্ত মার্কিনিদের ক্ষতিপূরণ বাবদ বিতরণ করা হবে। তবে আইসিজে ওয়াশিংটনের এই বক্তব্যকে পুরোপুরি খারিজ করে দিয়েছে এবং বন্ধুত্ব চুক্তিটি বৈধ হিসেবে উল্লেখ করা হয়েছে। ইরান বরাবরই আন্তর্জাতিক সন্ত্রাসবাদকে সমর্থন করার অভিযোগ অস্বীকার করে আসছে।
ওই চুক্তিটির মাধ্যমে দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক স্থাপন এবং কনস্যুলার প্রতিষ্ঠার অধিকার দেয়া হয়। তেহরান-ওয়াশিংটন কূটনৈতিক উত্তেজনা সত্ত্বেও ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পরেও চুক্তিটি বহাল ছিল।