Naya Diganta

হাটহাজারী মাদরাসার প্রধান মুফতি আল্লামা নূর আহমদের ইন্তেকাল


দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার ফতোয়া বিভাগীয় প্রধান ও মুহাদ্দিস আল্লামা মুফতি নুর আহমদ ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স ছিল ৮৫ বছর। বার্ধক্যজনিত কারণে তিনি দীর্ঘদিন অসুস্থ ছিলেন। বৃহস্পতিবার অসুস্থতা বেড়ে যাওয়ায় রাত ৮টার দিকে নগরীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় তাকে। গতকাল শুক্রবার ভোররাতে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। আল্লামা মুফতি নুর আহমদ বাংলাদেশের লাখো আলেমের ওস্তাদ এবং একজন হাদিস বিশারদ। গতকাল শুক্রবার বাদ আসর লক্ষাধিক তৌহিদিজনতার অংশগ্রহণে হাটহাজারী মাদরাসা মাঠে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। নামাজে জানাজা শেষে তার লাশ জামিয়া আহলিয়া দারুল উলুম হাটহাজারী মাদরাসা কবর ‘মাকবারায়ে জামিয়ায়’ আল্লামা আহম্মদ শফি (রঃ) ও আল্লামা জুনায়েদ বাবুনগরী (রঃ) এর পাশে দাফন করা হয়।
নামাজে জানাজায় অংশগ্রহণ করেন হেফাজতে ইসলামের আমির আল্লামা মুহিববুল্লাহ বাবুনগরী, জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী সদস্য সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা মুহাম্মদ শাহজাহান, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় নায়বে আমির আব্দুর রহমান চৌধুরী, জামায়াতের চট্টগ্রাম মহানগর সেক্রেটারি অধ্যক্ষ নুরুল আমিন চৌধুরী, জামায়াতের চট্টগ্রাম উত্তর জেলা সেক্রেটারি আলাউদ্দিন সিকদারসহ বিভিন্ন ইসলামী সংগঠন ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন জেলা উপজেলার কওমি মাদরাসা মুহতামীম, শিক্ষক, ছাত্র ও তৌহিদি জনতা। নামাজে জানাজার ইমামতি করেন হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা মুহাম্মদ ইয়াহিয়া।


সংক্ষিপ্ত জীবনী : আল্লামা মুফতি নূর আহমদ (রহ:) দীর্ঘ ৫০ বছর ধরে দেশের সর্ববৃহৎ কওমী মাদরাসা আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম হাটহাজারীতে হাদিস, ইলমে ফিকহ ও ইলমে তাফসিরের শিকতার দায়িত্ব পালন করে এসেছেন। একই সাথে তিনি দারুল উলুম হাটহাজারী মাদরাসার ফতোয়া বিভাগের প্রধান ছিলেন। তাকে বাহরুল উলুম তথা জ্ঞানের সাগর বলা হতো। তিনি ইলমে তাফসির, ইলমে হাদিস ও ইলমে ফিকহসহ সকল বিষয়ে পারদর্শী ছিলেন। আল্লামা মুফতি নূর আহমদ (রহ:) হজরত মুফতিয়ে আযম আল্লামা ফয়েজুল্লাহ (রাহ:) ও মুফতিয়ে আযম আল্লামা আহমাদুল হকের (রহ:) বিশেষ সহচর্য প্রাপ্ত ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাটহাজারী মাদরাসায় আসা হাজার হাজার ধর্মীয় বিভিন্ন সমস্যার সমাধান তথা ফতোয়া দিয়েছেন। তিনি ধর্মীয় বিভিন্ন বিষয়ে এবং বিভিন্ন ভ্রান্ত মতবাদ ও বিদআতের খণ্ডনে অসংখ্য গ্রন্থ রচনা করেছেন। তন্মধ্যে চার খণ্ডে প্রকাশিত ‘আশরাফুল ফাতাওয়া’ উল্লেখযোগ্য। তিনি চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চেছুরিয়া গ্রামের চৌধুরীপাড়ার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা শেখ আব্দুস সামাদ, মাতা আরেফা খাতুন ও দাদা শেখ ইজ্জত আলী। তিনি চার ছেলে, তিন মেয়ে নাতি নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
এ দিকে আল্লামা মুফতি নূর আহমদের (রহ:) ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন জামিয়া দারুল উলুম হাটহাজারীর মহাপরিচালক হজরত আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া, সহযোগী পরিচালক আল্লামা মুফতি জসিমুদ্দীন ও শিক্ষাসচিব আল্লামা কবীর আহমদ। তারা মরহুমের মাগফিরাত ও জান্নাতে উঁচু মাকামের জন্য দোয়া করেন এবং শোকাহত পরিবারের সদস্যসহ মরহুমের ভক্ত ও মোতাওয়াল্লিদের প্রতি গভীর সমবেদনা জানান।