Naya Diganta

সংবাদপত্র ও মত প্রকাশের স্বাধীনতার ওপর নগ্ন হস্তক্ষেপ করছে সরকার : জামায়াত


প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের ও সাভারে কর্মরত প্রথম আলো পত্রিকার প্রতিবেদক শামসুজ্জামানকে গ্রেফতার করার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে জামায়াতে ইসলামী। দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এ টি এম মা’ছুম গতকাল এক বিবৃতিতে বলেন, ২৬ মার্চ প্রথম আলো পত্রিকায় সাভারের প্রতিবেদক শামসুজ্জামান একটি প্রতিবেদন করেন। এই প্রতিবেদনের ভিত্তিতে ২৮ মার্চ গভীর রাতে তাকে তার বাসা থেকে আটক করা হয়। পরবর্তীতে ২৯ মার্চ রমনা থানায় প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে আরো একটি মামলা দায়ের করা হয়েছে। সরকার অত্যন্ত নগ্নভাবে সংবাদপত্র ও সাংবাদিকদের কণ্ঠ স্তব্ধ করে দিতে চাচ্ছে।


তিনি আরো বলেন, ২৯ মার্চ চট্টগ্রামে যুগান্তর পত্রিকার অনুসন্ধানী প্রতিবেদক মাহবুব আলম লাবলুর বিরুদ্ধে সরকার দলীয় লোকজন ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেছে। অপর দিকে ১২ মার্চ দৈনিক সংগ্রাম পত্রিকার ফটোসাংবাদিক আব্দুল আজিজ ফারুকীকে তার পেশাগত দায়িত্ব পালনকালে মিরপুর থেকে আটক করা হয়। বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন বর্তমানে একটি কালো আইনে পরিণত হয়েছে। সরকার এটিকে সংবাদপত্র ও সাংবাদিকদের টুঁটি চেপে ধরার হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। আমরা সরকারের এসব নির্যাতন ও নিপীড়নমূলক কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাচ্ছি।
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি বলেন, সরকার সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতা ওপর অত্যন্ত নগ্নভাবে হস্তক্ষেপ করছে। বিরোধী মতের লোকজনকে দমন করার জন্য ডিজিটাল নিরাপত্তা আইনকে হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে। আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন ও দেশ সরকারের এসব বিতর্কিত কর্মকাণ্ড ও ডিজিটাল নিরাপত্তা আইনের কঠোর সমালোচনা করছেন। কিন্তু সরকার সেদিকে কোনো কর্ণপাত করছে না। তিনি বলেন, আমরা সব নির্যাতন ও নিপীড়ন বন্ধ করে প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃত শামসুজ্জামান, আজিজ ফারুকীসহ সব সাংবাদিকদের মুক্তি দেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানাচ্ছি।


বাউফলে ইফতার মাহফিল : জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি, বাউফলের গণমানুষের নেতা ড. শফিকুল ইসলাম মাসুদ বলেছেন, রোজা হচ্ছে অন্যায়ের সাথে আপস না করার প্রশিক্ষণ। আল্লাহ তায়ালা ঈমানদারদেরকে রমজানের মতো এমন বরকতপূর্ণ মাস উপহার দিয়েছেন এর মধ্য দিয়ে তিনি আমাদেরকে দয়া করতে চান, রহতম বর্ষণ করতে চান। মহান আল্লাহ আমাদেরকে তার অনুগ্রহের চাদরে আচ্ছাদিত করতে পছন্দ করেন। কারণ এই মাসে মহান আল্লাহ তায়ালা কুরআন নাজিল করেছেন। এই কুরআনের মধ্যেই গোটা মানবজাতির জন্য পথনির্দেশনা দেয়া আছে।
বাউফল উপজেলা জামায়াতের উদ্যোগে রমজানের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। উপজেলা জামায়াতের আমির মাওলানা রফিকুল ইসলামের সভাপতিত্বে ইফতার অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় দাওয়াহ সম্পাদক মুজাহিদুল ইসলাম, জামায়াতে ইসলামীর পটুয়াখালী জেলা কর্মপরিষদ সদস্য মাওলানা মু: ইসহাক মিয়া, মাওলানা আব্দুদ দাইয়্যান, উপজেলা সেক্রেটারি অধ্যাপক খালিদুর রহমান, ছাত্রশিবিরের পটুয়াখালী জেলা সভাপতি আলী আজগর, জেলা সেক্রেটারি হাফেজ মাহদী হাসান, জেলা সাংস্কৃতিক সম্পাদক মুজাহিদুল ইসলাম, সাবেক জেলা সভাপতি কবির হুসাইন, মু: আল আমিন প্রমুখ।