Naya Diganta

হঠাৎ শিলা বৃষ্টিতে সালথার পেঁয়াজ চাষিদের সর্বনাশ

বৃষ্টির পানিতে তলিয়ে যাওয়া পেঁয়াজ দেখে মাথায় হাত পড়েছে কৃষকের : নয়া দিগন্ত

হঠাৎ শিলা বৃষ্টিতে ফরিদপুরের সালথায় উত্তোলনের অপেক্ষায় থাকা হালি পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে। বুধবার সন্ধ্যায় ঘণ্টাব্যাপী বৃষ্টিতে এই ক্ষতি হয়। এতে দিশেহারা হয়ে পড়েছেন ঋণগ্রস্ত কৃষকরা। এমনিতেই দাম না পেয়ে গত বছর পেঁয়াজ আবাদ করে লোকসান গুনতে হয়েছিল এখানকার কৃষকদের। তার পরও নতুন আশা নিয়ে এবার বিপুল পরিমাণে হালি পেঁয়াজের আবাদ করেছেন তারা। ইতোমধ্যে সেই পেঁয়াজ উত্তোলন শুরু হয়েছে। এরই মধ্যে শিলা বৃষ্টিতে পেঁয়াজের ব্যাপক ক্ষতি হলো।
জানা গেছে, পেঁয়াজ চাষ করে সারা বছরের আর্থিক চাহিদা মিটিয়ে থাকেন সালথার বেশির ভাগ পরিবার। এবার উপজেলায় প্রায় ১১ হাজার হেক্টর জমিতে হালি পেঁয়াজের আবাদ করা হয়েছে। কৃষকরা জানিয়েছেন, এমনিতেই এবার পেঁয়াজের আশানুরূপ ফলন হয়নি, এর মধ্যে আবার শিলা বৃষ্টিতে অনেক ক্ষতি হয়ে গেলো। অন্য দিকে সারা বছরই বাজারে পেঁয়াজের দামও তুলনামূলক কম ছিল। সব মিলিয়ে এবারো পেঁয়াজ চাষে চাষিদের বাগ্য ফিরবে বলে মনে হয় না।
সরেজমিন সালথার বালিয়া গ্রামে গিয়ে দেখা যায়, মাঠের বেশির ভাগ নিচু জমির পেঁয়াজ তলিয়ে গেছে। আর উঁচু জমির পেঁয়াজ শিলার আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে। যারা পেঁয়াজ ক্ষেতের ভেতরে আগাম পাটের বীজ বপন করেছেন, তাদের আরো বেশি ক্ষতি হয়েছে। এ অবস্থায় কৃষকরা এক বুক হতাশা আর মাথায় দুশ্চিন্তা নিয়ে ক্ষেতের চারপাশে ঘোরাঘুরি করছেন। কেউ কেউ শ্রমিকদের নিয়ে কাদ-পানিতে নেমে পেঁয়াজ তুলে ফেলছেন।


ক্ষতিগ্রস্ত বালিয়া গট্টি গ্রামের কৃষক সবুর খান বলেন, আমি এবার চার বিঘা জমিতে পেঁয়াজ লাগিয়েছি। এর মধ্যে শিলা বৃষ্টিতে তিন বিঘার পেঁয়াজই তলিয়ে গেছে। পানিতে তলিয়ে যাওয়া এসব পেঁয়াজ ঘরে মজুদ রাখা সম্ভব নয়। ঘরে রাখলে সব পচে যাবে। মনসুর মাতুব্বর নামে আরেক কৃষক বলেন, গত বছর পেঁয়াজ আবাদ করে লোকসান হয়েছে। তারপরও এবার দুই বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছি। ফলন তেমন ভালো হয়নি। দুই-এক দিনের মধ্যে ক্ষেতের পেঁয়াজ উত্তোলন করতে চেয়েছিলাম। তার আগেই শিলা বৃষ্টিতে পেঁয়াজ তলিয়ে ব্যাপক ক্ষতি হয়ে গেছে।
পুরুরা গ্রামের পেঁয়াজ চাষি শাহআলম বলেন, সব কিছুর দামই বাড়তি, শুধু কৃষকের পেঁয়াজের দাম নেই। তিনি আরো বলেন, অনেকেই ব্যাংক, এনজিও থেকে ঋণ নিয়েছে শুধু পেঁয়াজ উঠিয়ে টাকা পরিশোধ করতে পারবে এই ভরসায়। হঠাৎ শিলা বৃষ্টিতে পেঁয়াজের যে ক্ষতি হয়েছে তাতে আমরা খুবই হতাশ।
সালথা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জীবাংশু দাস বলেন, শিলা বৃষ্টিতে আংশিক ক্ষতি হয়েছে পেঁয়াজের দানার। কিছু নিচু জমির পেঁয়াজ তলিয়ে গেলেও পানি দ্রুত নেমে যাচ্ছে। আবহাওয়া এমন থাকলে বা আর বৃষ্টি না হলে তলিয়ে যাওয়া পেঁয়াজের বেশি ক্ষতি হবে না। তবে এসব পেঁয়াজ বেশি দিন ঘরে রাখা যাবে না। আর শিলার আঘাতে পেঁয়াজের যে ক্ষতি হয়েছে, তাতে বেশি সমস্যা হবে না।