Naya Diganta

ভারতে মন্দিরের কুয়ায় পড়ে ৩৫ জনের মৃত্যু

মধ্য প্রদেশের মন্দিরে ভেঙে পড়া কুয়া থেকে উদ্ধার কাজ চালাচ্ছেন উদ্ধারকর্মীরা : ইন্টারনেট

ভারতের মধ্যপ্রদেশের একটি মন্দিরে পূজার সময়ে একটি কুয়ায় পড়ে অন্তত ৩৫ জনের মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে ইন্দোর শহরে। পুলিশ বলছে তারা ১৪ জনকে জীবিত উদ্ধার করেছে এবং একজন এখনো নিখোঁজ রয়েছে।
বৃহস্পতিবার ইন্দোরের বেলেশ্বর মহাদেব ঝুলেলাল মন্দিরে রামনবমীর পূজা চলার সময় কুয়ার ওপরে নির্মিত একটি কংক্রিটের স্ল্যাব ভেঙে পড়লে ওই দুর্ঘটনা ঘটে। ইন্দোরের জেলা শাসক ইলায়ারাজা টি বলেছেন, ১৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। দু’জনকে চিকিৎসার পরে ছেড়ে দেয়া হয়েছে। জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবেলা বাহিনীর সদস্যসহ ৭৫ সদস্যের উদ্ধারকারী দল শুক্রবার সকালেও উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে।
পূজা উপলক্ষে ওই কুয়ার ওপরেই কংক্রিটের স্ল্যাবে বহু মানুষ দাঁড়িয়ে ছিল। হঠাৎ ঢালাই করা ওই স্ল্যাবটি ভেঙে পড়ে এবং যারা দাঁড়ানো ছিল তারা প্রায় ১২ মিটার গভীর ওই কুয়ার পানিতে পড়ে যান। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে যে কুয়াসহ একটি বাগানে মন্দিরটি প্রায় চার দশক আগে নির্মিত হয়েছিল। নির্মাণের সময়ে কুয়াটি ঢালাই করে ঢেকে দেয়া হয়েছিল।
মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। তিনি বলেন, ‘একটা পুরনো কুয়া ঢালাই করে ঢেকে দেয়া হয়েছিল। কুয়ার পানির সাথে অনেক আবর্জনা মিশে পানিটা কাদা হয়ে গিয়েছিল।’
স্থানীয় সংবাদমাধ্যম এটাও বলছে যে কুয়ার ওপরে কংক্রিট ঢালাই নিয়ে স্থানীয় পৌরসভা মন্দির কমিটিকে সতর্কও করেছিল, কিন্তু তারা কোনো উদ্যোগ নেয়নি। মন্দিরটির একজন পুরোহিত লক্ষ্মীনারায়ণ শর্মা নিজেও কুয়ার পানিতে পড়ে গিয়েছিলেন। তিনি সংবাদমাধ্যম দ্যা কুইন্টকে জানিয়েছেন, ‘আমি সন্ধ্যারতির আয়োজন করছিলাম ওই কংক্রিট ঢালাইয়ের ওপরেই। হঠাৎ ঢালাই করা স্ল্যাবটি ভেঙে পড়ে। আমি সাঁতার জানি, তাই কোনো মতে উঠে আসতে পারি। কিন্তু কুয়ার পানিতে তখনই পাঁচ-সাতটি লাশ ভাসতে দেখেছি।’