Naya Diganta

সাফে কি সাফল্য পাবে বাংলাদেশ?

২০২১ সালের মালে সাফ। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই আসরের আগেই হঠাৎ কোচ বদল করে বাফুফে। জেমি ডে কে বরখাস্ত করে অস্কার ব্রুজনকে দায়িত্ব দেয়া। মাত্র একটি আসরের জন্য বসুন্ধরা কিংসের এই কোচকে কোচ করা। কিন্তু আশা জাগিয়েও এই স্প্যানিশ কোচ পারেননি দলকে ফাইনালে তুলতে। সাফের পরই দায়িত্ব ছাড়েন ব্রুজন। এরপর ঢাকা আবাহনীর পর্তুগালের কোচ মারিও লেমসকে দায়িত্ব দিয়ে শ্রীলঙ্কায় পাঠানো হয় জাতীয় দলকে। তার দলও পারেনি বাংলাদেশকে ফাইনালে তুলতে। খণ্ডকালীন দুই কোচের ব্যর্থতার পর বাফুফের স্থায়ী কোচ হিসেবে নিয়োগ হাভিয়ার কাবরেরাকে। আনকোড়া এই কোচ এখন পর্যন্ত বড় কোনো সাফল্যই দিতে পারেননি। সর্বশেষ জামাল ভূঁইয়াদের হার সেশেলসের কাছে। ভারত মহাসাগরে অবস্থিত আফ্রিকান এই দেশের বিপক্ষে কারবেরা বাহিনীর খেলা কারোরই মন ভরাতে পারেনি। প্রথম ম্যাচে জয়টি এসেছে বিপক্ষ দলের ভুলের খেসারতে। তাই সন্দেহ এই দলকি সাফের শিরোপা পুনরুদ্ধার করতে পারবে? উল্লেখ্য, সাফের আগে এটিই বাংলাদেশের শেষ ম্যাচ।
জুনে ভারতের ব্যাঙ্গালুরুতে হবে এবারের সাফ। সেই ২০০৩ সালে একবারই সাফের শিরোপা জিতেছিল লাল-সবুজরা। আর শেষবারের মতো আসরের ফাইনালে খেলা ২০০৫ সালে। এরপরই ধুঁকতে থাকা। ২০১৮ এবং ২০২১ সালে যা একটু আশা জাগানিয়া খেলা উপহার। তবে গত ১০ ম্যাচে (মাত্র দুই জয়) জামাল ভূঁইয়াদের যে পারফরম্যান্স তাতে এবারো স্বপ্ন দেখার মতো কিছু হচ্ছে না। এই দলই নেপালের কাছে ১-৩ গোলে হেরেছে। মালয়েশিয়ার কাছে ১-৪ গোলে বিধ্বস্ত হয়।
ডিসেম্বরের চুক্তি শেষ হয় কাবরেরার। এরপরও এই স্প্যানিশ কোচের সাথে বাফুফের চুক্তি নবায়নটা সাফের সাথে বিশ্বকাপ বাছাইকে সামনে রেখেই। তবে অতীতে কোনো জাতীয় দলের সাথে কাজ না করা এই কাবরেরা কোনো পরিবর্তনই আনতে পারেননি। বরং দেশের প্রতিষ্ঠিত স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবনকে ক্রমাগত দলের বাইরে রেখে বিতর্কের জন্ম দিচ্ছেন।
কোচের দোষ দিয়েও লাভ নেই। এই ফুটবলাররাই ঘুরে ফিরে খেলছেন একের পর সাফ এবং বিভিন্ন টুর্নামেন্টে। কিন্তু তারা যেমন ভুলের বৃত্ত থেকে বের হতে পারছেন না। তেমনি পিছু ছাড়ছে না ব্যর্থতাও। কাবরেরা একের পর এক ফুটবলার পরখ করছেন। তবে বলতে গেলে কেউই নিজেকে প্রমাণ করতে পারছেন না। অথচ এই জাতীয় দলের পেছনে বাফুফের কোটি কোটি টাকা ব্যয় হচ্ছে। সৌদি আরবে গিয়ে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলে এসেও তারা পারেনি অপেশাদার ফুটবলার নিয়ে গড়া সেশেলসকে সিরিজে হারাতে। যারা র‌্যাংকিংয়ে পেছনে থাকা দলকে হারাতে পারে না তারা কি সাফের শিরোপা পুনরুদ্ধার করতে পারবে ?