Naya Diganta

টুইটারের ‘ব্লু’ গ্রাহকসেবায় পরিবর্তন আসছে

টুইটারের আর্থিক ফি ভিত্তিক ‘ব্লু’ গ্রাহকসেবায় নতুন পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন সামাজিক প্ল্যাটফর্মটির মালিক ইলন মাস্ক। আগামী ১৫ এপ্রিল থেকে টুইটারে কেবল ভেরিফাইড গ্রাহকরাই অন্যান্য ব্যবহারকারীর বিভিন্ন পোস্টের রেকমেন্ডেশন ও বিভিন্ন জরিপে ভোট দেয়ার সুযোগ পাবেন। নতুন নীতিমালার অধীনে টুইটারের আর্থিক সেবার বাইরের বিভিন্ন অ্যাকাউন্ট থেকে করা পোস্ট আর ‘ফর ইউ’ নামের নিউজফিডে দেখা যাবে না। মাস্ক বলেন, এই পরিবর্তন হলো ‘উন্নতমানের এআই বট অ্যাকাউন্টের বহর মোকাবেলার একমাত্র বাস্তবসম্মত উপায়। অন্যথায়, এটি আশাহীন কোনো যুদ্ধে হেরে যাওয়ার মতো বিষয় হবে।’
নীল রঙের যাচাইকরণ চিহ্নের জন্য ব্যবহারকারীকে এখন মাসিক ৭ ডলার করে দিতে হয়। এর ফলে, বিভিন্ন বাড়তি ফিচারেও প্রবেশাধিকার মেলে। গত নভেম্বরে ‘ব্লু’ সেবার প্রাথমিক উন্মোচন তুলনামূলক অগোছালো ছিল। কারণ সেবাটি কিনে প্ল্যাটফর্মে বিভিন্ন শীর্ষস্থানীয় ব্র্যান্ড ও তারকাদের ছদ্মবেশী অ্যাকাউন্ট তৈরির সুযোগ পান ব্যবহারকারীরা। এই জগাখিচুড়ি রোধে ফিচারটি চালুর এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এটি বন্ধ করতে বাধ্য হয় টুইটার। তবে, পরের মাসে পুনরায় এটি চালু করে তারা।
এর আগে, বিভিন্ন হাই-প্রোফাইল অ্যাকাউন্ট আসল কি না সেটি যাচাইয়ের উদ্দেশ্যে নীল রঙের টিক চিহ্ন ব্যবহৃত হতো। এর জন্য কোনো আর্থিক ফি না দিতে হলেও, কোম্পানি নিজেই সিদ্ধান্ত নিতো যে কারা এটি পাবেন।