Naya Diganta

১৯৯ নম্বর দলের কাছেও হারলো বাংলাদেশ

নাম তার সাদউদ্দিন। এই অ্যাটাকিং মিডফিল্ডারের মাঠের বাইরের আচরণে অসন্তুষ্টি প্রকাশ করতে দেখা যায় তার কাছের লোকদের। আর ২০১৯ সালে ভারতের মাঠে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে গোল করা ছাড়া বাংলাদেশ দলের সবর্নাশই করে যাচ্ছেন সিলেটের এই ফুটবলার। তার করা ফাউল বা হ্যান্ডবলে পেনান্টি এবং লাল-সবুজদের স্বপ্নভঙ্গ। সেই ২০২১ সালের মাল সাফ থেকে শুরু। এরপর শ্রীলংকার চার জাতি ফুটবল হলে মঙ্গলবার সেশেলস এর বিপক্ষে ম্যাচেও একই চিত্র। সিলেট স্টেডিয়ামে তার করা ফাউলের সূত্রধরেই পেনাল্টি। আর এই স্পট কিকেই বাংলাদেশকে ১-০ গোলে হারিয়ে দুই ম্যাচের সিরিজে সমতা আনে ভারত মহাসাগরের দ্বীপ রাস্ট্রটি। র‌্যাংকিংয়ে তাদের অবস্থান ১৯৯। এর আগে অবশ্য প্রথম ফিফা প্রীতি ম্যাচে বাংলাদেশ ১-০-তে জিতেছিল। এক জয় এবং এক হারে র‌্যাংকিংকে উন্নতিতে তেমন একটা লাভ হলো না। দুই দল একটি করে ম্যাচ জেতায় উভয়কেই যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

সর্বশেষ সাফ ফুটবলে নেপালের বিপক্ষে (১-১) জেতা ম্যাচে পেনাল্টি উপহার দিয়ে বাংলদেশকে টুর্নামেন্ট থেকে ছিটকে ফেলেন সাদউদ্দিন। ২০২১ সালে শ্রীলংকার চার জাতি ফুটবলে লংকারদের কাছে সাদের হাস্যকর হ্যান্ডবলে পেনাল্টিতে লালসবুজদের হার। দুটি ঘটনাই বাংলাদেশকে ফাইনালে খেলতে দেয়নি। আজ তার অবিবেচকের মতো করা ফাউলে সিরিজ জেতা হলো না।

বাংলাদেশ দলের এই সিরিজ জিততে না পারার দায় প্রথমে সাদ এবং পরে এলিটা কিংসলের। ৬০ মিনিটে বক্সের ঠিক ভেতরে সাদউদ্দিন অহেতুক ড্যারেল লাউসির মাথায় পা লাগিয়ে বল ক্লিয়ার করতে গিয়ে ফাউল করেন। রেফারির দেয়া পেনাল্টি থেকে সেশেলসকে এগিয়ে নেন চেলসিতে খেলা ডিফেন্ডার মেনসিয়েনে। এরপর ৭৫ ও ৮০ মিনিটে বাংলাদেশ সমতার দারুণ সুযোগ পায়। তবে কিছুই করতে পারেননি এলিটা কিংসলে। প্রথমে বক্সের ভেতর থেকে নেয়া তার বাম বায়ের ভলি পোস্টের বাইরে দিয়ে যায়। এরপর লব থেকে আসা বল বক্সে ফাঁকায় পেয়েও রিভিস করতে না পারায় গোল হয়নি। টানা দুই ম্যাচে গোল করতে ব্যর্থ তিনি। ৮৭ মিনিটে জামাল ভূঁইয়ার ভলি বার উচিয়ে যাওয়ায় হতাশা বাড়ে। ইনজুরি টাইমে সেশেলস ব্যবধান বাড়াতে ব্যর্থ ওয়ারেন এরিখের টোকা বাংলাদেশ কিপার জিকো ঠেকিয়ে দিলে।

কোচ হাভিয়ার কারবেরা আগের ম্যাচের একাদশে দুটি পরিবর্তন এনে এদিন দল মাঠে নামান। অধিনায়ক জামাল ভূঁইয়ার বদলে রবিউল হাসান এবং আমিনুর রহমান সজীবের পরিবর্তে সুমন রেজাকে মাঠে নামান। মিডফিল্ডার রবিউল ম্যাচের প্রথমার্ধে সহজ গোলের সুযোগ নষ্ট করেন গোলরক্ষকের সোজা বল মেরে। বিরতির আগে তপু বর্মনের দূর পাল্লার শট বিপক্ষ কর্নার করলে গোলবঞ্চিত স্বাগতিকরা। খেলা শেষে অতিথি দলটির খেলোয়াড়দের সাথে বিবাদে জড়িয়ে নিজেদের দুর্নাম বাড়িয়েছে লাল-সবুজরা।