Naya Diganta

সুশাসন ও মজবুত গণতন্ত্র ছাড়া স্বাধীনতা অর্থবহ হবে না : হারুনুর রশিদ খান

সারা দেশে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন।

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান বলেছেন, স্বাধীনতার প্রকৃত স্বাদ ভোগ করতে হলে দেশে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। সুশাসন ও মজবুত গণতন্ত্র ছাড়া স্বাধীনতা অর্থবহ হবে না।

রোববার (২৬ মার্চ) রাজধানীর একটি মিলনায়তনে ফেডারেশনের ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হারুনুর রশিদ বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাতে পাকিস্তানী হানাদার বাহিনী এদেশের নিরীহ মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী লড়াই-সংগ্রাম চালিয়ে আর অজস্র ত্যাগের বিনিময়ে এই ভূখণ্ড স্বাধীনতা অর্জন করেছে। আমাদের স্বাধীনতা অনেক চড়া দামে কেনা। আমাদের স্বাধীনতার প্রতিটি বাঁকে বাঁকে অনেক স্বপ্ন ও আশা লুকিয়ে আছে। এদেশের মুক্তিকামী মানুষ একটি সোনার বাংলা গড়ার লক্ষ্যে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। তাদের আশাছিল নতুন দেশ হবে, অর্থনৈতিক দিক থেকে আত্মনির্ভরশীল ও রাষ্ট্র ন্যায়বিচার, সুশাসন ও বৈষম্যহীন সমাজব্যবস্থা প্রতিষ্ঠাকে অগ্রাধিকার দিবে। পাকিস্তানী শাসকগোষ্ঠী এদেশের কৃষক-মজুর ও শ্রমিকদের ওপর যেভাবে শোষণ-বঞ্চনা করেছে নতুন দেশে তার অবসান হবে। সাধারণ জনগণ নিজেদের পছন্দ মোতাবেক সরকার নির্বাচন করতে পারবে। সকল নাগরিকের দল-মত বেছে নেয়ার অধিকার থাকবে। দুঃখজনক হলেও সত্য, এসব আশা আর আলোর মুখ দেখতে পারেনি। ক্ষমতার লোভে অন্ধ হয়ে যাওয়া এক শ্রেণির মানুষের কাছে আজ স্বাধীনতা বন্দি হয়ে গেছে। ফলে দেশে সুশাসন ও গণতন্ত্র দুর্বল হয়ে গেছে।

তিনি আরো বলেন, সুশাসন, সামাজিক ন্যায়বিচার ও স্বচ্ছ রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য নেতৃত্বের সততা ও জবাবদিহি নিশ্চিত করতে হবে। অসৎ ও জনগণের প্রতি উদাসিন নেতৃত্ব দিয়ে আর যাই হোক একটি সমৃদ্ধ দেশ ও আদর্শিক রাষ্ট্র প্রতিষ্ঠিত হতে পারে না। আর যতদিন না আদর্শিক রাষ্ট্র প্রতিষ্ঠিত হচ্ছে, ততদিন পর্যন্ত দেশের সাধারণ নাগরিক ও বিশেষ করে শ্রমজীবী মানুষরা সামাজিক ন্যায়বিচার, মানবিক মর্যাদা ও প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত থেকে যাবে। দেশে প্রতিষ্ঠিত হবে কুশাসন, সমাজ-রাষ্ট্রে বৃদ্ধি পাবে বিশৃঙ্খলা, খুন-গুম, বিচারবহির্ভূত হত্যার মিছিল। ধনীর সাথে গরিবেব তফাৎ বাড়তেই থাকবে। এমন অবস্থায় সর্বত্র শ্রমজীবী মানুষরা বৈষম্য ও শোষণ-বঞ্চনার শিকার হবে।

অধ্যাপক হারুনুর রশিদ খান বলেন, দেশকে এই দুর্দশা থেকে মুক্ত করতে হলে আমাদের ঐক্যবদ্ধ লড়াই করতে হবে। নতুন করে রাজপথে নেমে আসতে হবে সুশাসন ও শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য। একই সাথে সমাজ থেকে সৎ ও যোগ্য নেতৃত্ব খুঁজে বের করে তাদের হাতে দেশের রাষ্ট্র ক্ষমতা অর্পণ করতে হবে।

মহানগরী সভাপতি মো: মহিব্বুল্লার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এইচ এম আতিকুর রহমানের সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন শ্রমিক নেতা ডা. সুলতান মাহমুদ, মঞ্জুরুল আলম, মো: ওয়াদুদ সরদার, মো: বাবর আলী, মো: মতিউর রহমান, মো: হাবিবুর রহমান ও মো: আইয়ুব আলী প্রমুখ।

এছাড়াও সারাদেশে কর্মসূচি পালিত হয়েছে

ঢাকা মহানগরী দক্ষিণ
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ঢাকা মহানগরী দক্ষিণের খিলগাঁও অঞ্চলের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

অঞ্চল সভাপতি মোস্তাফিজুর রহমান মাসুমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন মহানগরী সভাপতি আব্দুস সালাম। বিশেষ অতিথি ছিলেন মহানগরী সাধারণ সম্পাদক হাফিজুর রহমান। এতে আরো উপস্থিত ছিলেন অঞ্চল সাধারণ সম্পাদক ইউসুফ আলী, শ্রমিকনেতা মাসুম বিল্লাহ প্রমুখ।

এছাড়া মহানগরী দক্ষিণের ডেমরা, রেলওয়ে ও ব্যাংক অঞ্চলের উদ্যোগে পৃথকভাবে শ্রমজীবী মানুষের মাঝে ইফতার-সাহরী সামগ্রী বিতরণ করা হয়েছে।

চট্টগ্রাম মহানগর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মহানগর সভাপতি এসএম লুৎফর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মকবুল আহমদ ভূঁইয়ার সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু তাহের খান।
সভায় বক্তব্য রাখেন মহানগর সহ-সভাপতি আবু তালেব চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক শিহাব উল্লাহ, কোষাধ্যক্ষ নুরুন্নবী, ট্রেড ইউনিয়ন সম্পাদক জাহাঙ্গীর আলম প্রমুখ।

খুলনা মহানগরী
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে খুলনা মহানগরীর উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মহানগরী সভাপতি আজীজুল ইসলাম ফারাজীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি মাস্টার শফিকুল আলম।

কুমিল্লা মহানগরী
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে কুমিল্লা মহানগরীর উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মহানগরী সভাপতি কাজী নজির আহম্মদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলামের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরীর প্রধান উপদেষ্টা কাজী দ্বীন মোহাম্মদ। বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন সম্পাদক সোহেল রানা মিঠু।

গাজীপুর মহানগর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গাজীপুর মহানগরের কল্যাণ সাংস্কৃতিক সংসদের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন মহানগর সভাপতি মো: মহিউদ্দিন।

নারায়ণগঞ্জ মহানগর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ মহানগরের উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে ইফতার ও সেহরি সামগ্রী বিতরণ করা হয়।

মহানগর সভাপতি আব্দুল মোমিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সোলায়মান হোসেন মুন্নার সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় দফতর সম্পাদক নুরুল আমিন।

রংপুর মহানগর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রংপুর মহানগরের কুলিশ্রমিক ইউনিয়নের উদ্যোগে জাতীয় পতাকা উত্তোলন কর্মসূচি পালিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন মহানগর সভাপতি ফরহাদ হোসেন মণ্ডল।

কুমিল্লা জেলা উত্তর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে কুমিল্লা জেলা উত্তরের ময়নামতি সাংগঠনিক থানার উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ করা হয়।

থানা সভাপতি মো: ছিদ্দিকুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জেলার প্রধান উপদেষ্টা অধ্যাপক আলমগীর সরকার। বিশেষ অতিথি ছিলেন জেলা সভাপতি অধ্যাপক গিয়াস উদ্দিন। এই সময় আরো উপস্থিত ছিলেন শ্রমিকনেতা আনোয়ার হোসেন, মাস্টার মো: আমিনুল ইসলাম, মো: জহিরুল ইসলাম প্রমুখ।

কুড়িগ্রাম জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে কুড়িগ্রাম জেলার ফুলবাড়িয়া উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

উপজেলা সভাপতি সেকেন্দার আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইউনুস আলীর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন জেলা সভাপতি অ্যাডভোকেট ইয়াসিন আলী সরকার। সভায় আরো বক্তব্য রাখেন শহর সভাপতি জাহিদুল ইসলাম জুয়েল।

নোয়াখালী জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে নোয়াখালী জেলার শহর শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শহর সভাপতি মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুজাহিদ বিল্লাহর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন জেলা সভাপতি অ্যাডভোকেট জহিরুল আলম।

নীলফামারী জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলা দর্জি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন ইউনিয়নের সভাপতি ইউনুছ আলী।

কক্সবাজার জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে কক্সবাজার জেলার শহর শাখার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

শহর সভাপতি সারওয়ার কামাল সিকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাশেদুল হকের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন জেলা সভাপতি শামসুল আলম বাহাদুর। সভায় আরো বক্তব্য রাখেন জেলা সাধারণ সম্পাদক মুহাম্মদ মহসিন, সাংগঠনিক সম্পাদক এম ইউ বাহাদুর।

রংপুর জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রংপুর জেলার পীরগাছা উপজেলা রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা দফতর সম্পাদক ফারুকুল ইসলাম।

প্রেস বিজ্ঞপ্তি