Naya Diganta

স্বাধীনতার অর্ধশতাব্দি পরেও জনগণের প্রত্যাশা ও প্রাপ্তি পূরণ হয়নি : আব্দুস সবুর ফকির

রাজধানীর বিভিন্ন থানায় ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের স্বাধীনতা দিবসের কর্মসূচি পালন।

কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমির আব্দুস সবুর ফকির বলেছেন, অর্ধশতাব্দী পূর্বে দেশের মুক্তিকামী জনতা দেশে গণতন্ত্র, আইনের শাসন, ন্যায়বিচার, মতপ্রকাশের স্বাধীনতা ও সত্যিকারভাবে মানবাধিকার প্রতিষ্ঠার জন্য তদানীন্তন শাসক গোষ্ঠীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিল। ক্ষুধা-দারিদ্র্য, বেকারত্ব ও দুঃশাসনমুক্ত একটি দেশ প্রতিষ্ঠায় সর্বস্তরের জনতা সেদিন মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। লাখো মানুষের রক্তের বিনিময়ে দেশ স্বাধীনতা লাভ করেছিল। স্বাধীনতার ৫৩ বছরে আজ দেশের মানুষের প্রত্যাশা ও প্রাপ্তি হিসাব করলে দেখা যায় বহু প্রত্যাশা এখনো পূরণ হয়নি। দেশের মানুষের নাগরিক অধিকার আজ ভূলুণ্ঠিত। এমতাবস্থায় দেশের মানুষের অধিকার ফিরিয়ে আনতে আমাদের আবারো সংগ্রাম করতে হবে।

বাংলাদেশ জামায়াতে ইসলামী কদমতলী মধ্য থানা থানার উদ্যোগে রোববার (২৬ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৩ উপলক্ষে রাজধানীর কদমতলী এলাকার গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমির আব্দুস সবুর ফকির।

থানা আমির মুহাম্মদ মহিউদ্দিনের সভাপতিত্বে স্বাধীনতা দিবসের এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগরীর দক্ষিণের কর্মপরিষদ সদস্য শেখ শরীফ উদ্দিন আহমেদ, ঢাকা মহানগরীর দক্ষিণের মজলিসে শূরা সদস্য মুহাম্মদ কবিরুল ইসলাম, থানা কর্মপরিষদ সদস্য আশরাফুল আলমসহ থানার বিভিন্ন পর্যায়ের নেতার।

এছাড়াও মহান স্বাধীনতা দিবস উদযাপন ২০২৩ উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের বিভিন্ন থানা সমূহে নানা কর্মসূচি পালন করে।

শাহজাহানপুর থানা পূর্ব

বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের শাহজাহানপুর থানা পূর্বের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন এবং পবিত্র মাহে রমাদান উপলক্ষে অসহায় খেটে খাওয়া মানুষদের মাঝে সেহরি ও ইফতার সামগ্রীর ফুড প্যাকেট উপহার প্রদান করা হয়।

কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমির অ্যাডভোকেট ড. মো: হেলাল উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ফুড প্যাকেট উপহার প্রদান করেন। মহানগরীর মজলিসে শূরা সদস্য ও শাহজাহানপুর পূর্ব থানা আমিরের মাওলানা শরিফুল ইসলামের সভাপতিত্বে ও থানা সেক্রেটারি গোলাম সারোয়ারের সঞ্চালনায় অনুষ্ঠানে থানার কর্মপরিষদ সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. হেলাল উদ্দিন বলেন, দেশের মানুষ আজ এমন এক সময় স্বাধীনতা দিবস পালন করছে, যখন দেশে আইনের শাসন নেই, ন্যায়বিচার নেই, বাকস্বাধীনতা নেই ও মৌলিক মানবাধিকার বলতে কিছুই অবশিষ্ট নেই। বিরোধী মতের লোকজনকে প্রতিনিয়ত গ্রেফতার ও হয়রানি করা হচ্ছে। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে জনগণের মধ্যে নাভিশ্বাস চলছে। মানুষ অতি কষ্টে জীবনযাপন করছে। বিনা ভোটে নির্বাচিত এ সরকারের জনগণের প্রতি উদাসীনতা ও দায়িত্বজ্ঞানহীন কর্মকাণ্ডের ফলে দেশ এক অনিশ্চিত গন্তব্যের দিকে এগিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে এই মাহে রমজানে অন্তত জনগণের কষ্ট লাঘবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য দাম কমিয়ে সরকারের দায়িত্বশীল ভূমিকা পালন করা প্রয়োজন বলে মনে করি।

তিনি সমাজের অসহায়, গরিব মানুষের পাশে দেশের বিত্তবানদের দাঁড়ানোর জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন।

যাত্রাবাড়ী কোনাপাড়া
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের যাত্রাবাড়ী কোনাপাড়া থানার উদ্যোগে শিশু-কিশোরদের নিয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের অন্যতম সহকারী সেক্রেটারি মুহা. দেলাওয়ার হোসেন।

যাত্রাবাড়ী কোনাপাড়া থানা আমির আবু জয়নবের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এবং ইমাম হোসেন মিরাজ, মাওলানা ওমর ফারুক, হারুন অর রশিদ, মাস্টার নাসির উদ্দিন, মীর আল আমিন, অ্যাডভোকেট মজিবুর রহমান, ইমরান হোসেন, ইমামুল হক, ফোরকান উদ্দিন প্রমুখ নেতারা।

প্রধান অতিথির বক্তব্যে দেলাওয়ার হোসেন বলেন, দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব অটুটু রাখার স্বার্থে আজকের শিশু-কিশোরদের বড় হওয়ার জন্য স্বপ্ন দেখতে হবে এবং সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য প্রাণান্তকর প্রচেষ্টা চালাতে হবে। অভিভাবকগণ এই শিশু-কিশোরদের সঠিকভাবে গাইডলাইন প্রদান করলে, দেশ ও জাতি গঠনে তারা সঠিকভাবে ভূমিকা পালন করতে পারবে বলে আমরা দৃঢ় বিশ্বাস রাখি। শিশু-কিশোরদের মানসিক বিকাশে সাধারণ শিক্ষার পাশাপাশি ধর্মীয় শিক্ষার জ্ঞান শিশু মনে প্রদান করলে পরবর্তীতে প্রতিটি নাগরিক দেশপ্রেমিক ও সচেতন মানুষ হিসেবে গড়ে ওঠে। এই দুনিয়া যিনি সৃষ্টি করেছেন, সেই মহান আল্লাহু রাব্বুল আলামিনের সঠিকভাবে দাসত্ব করার মধ্য দিয়ে মানবজাতির মুক্তি নিহিত রয়েছে এবং মানবজাতি সত্যিকারের স্বাধীনতার স্বাদ পাবে।

সবুজবাগ দক্ষিণ থানা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সবুজবাগ দক্ষিণ থানার উদ্যোগে আলোচনা সভা ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। সবুজবাগ দক্ষিণ থানা আমির মাওলানা আব্দুল বারীর সভাপতিত্ব ও থানা সেক্রেটারি কামরুল হাসান রিপনের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন থানা কর্মপরিষদ সদস্য নাসির উদ্দিন মজুমদার, আনোয়ার হোসেন দুলাল, আকসার উদ্দিন ভূঁইয়া, মাওলানা জসিম উদ্দিন, সাইদুল আফসার খন্দকার শুভসহ অন্য দায়িত্বশীলরা।

 

যাত্রাবাড়ী পশ্চিম থানা

ঢাকা মহানগরী দক্ষিণের যাত্রাবাড়ী পশ্চিম থানার উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন এবং মাহে রমজান উপলক্ষে ইফতার সামগ্রী বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমির আব্দুস সবুর ফকির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য ড. মোবারক হোসাইন। মাওলানা আবুল হোসাইনের সভাপতিত্বে সেখানে থানার বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

যাত্রাবাড়ী উত্তর থানা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন এবং মাহে রমজান উপলক্ষে যাত্রাবাড়ী উত্তর থানার উদ্যোগে ইফতার সামগ্রী বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য ও ইসলামী ছাত্রশিবিরে সাবেক কেন্দ্রীয় সভাপতি ড. মুবারক হোসাইন।
থানা আমির মুফাসসির হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উক্ত থানা সেক্রেটারি, থানা কমপরিষদ সদস্যরা।

 

প্রেস বিজ্ঞপ্তি