Naya Diganta

জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে গণতন্ত্রের কবর রচনা করেছে সরকার : জাগপা

জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে গণতন্ত্রের কবর রচনা করেছে সরকার বলে মন্তব্য করেছেন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান।

তিনি বলেন, স্বাধীনতার মূল প্রেক্ষাপট ছিল ’৭০-এর নির্বাচন। সেটা ছিল ভোটের মাধ্যমে করা সবচেয়ে বড় গণতান্ত্রিক বিপ্লব। অথচ আজ কর্তৃত্ববাদী সরকার জনগণ থেকে ওই ভোটাধিকারই কেড়ে নিয়েছে। রচনা করেছে গণতন্ত্রের কবর।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রোববার সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে শহীদদের স্মৃতি স্মরণে শ্রদ্ধাঞ্জলি ও পুষ্পস্তবক অর্পণ শেষে এমন মন্তব্য করেন তিনি।

জাগপা সভাপতি বলেন, আমাদের জাতীয় জীবনে ২৬ মার্চ এক অবিস্মরণীয় দিন। এ দিন আমরা আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধব হারিয়েছিলাম। তবুও মেতে উঠেছিলাম প্রিয় মাতৃভূমি শত্রুমুক্ত হওয়ার আনন্দে। কিন্তু আজ দুঃখের সাথে বলতে হয়, যে স্বপ্ন নিয়ে স্বজন হারানোর বেদনা ভুলেছিলাম, ওই স্বপ্ন ৫৩ বছরেও পূর্ণ হয়নি।

তিনি বলেন, বাংলাদেশ স্বাধীন হয়েছে। কিন্তু বৈষম্যমুক্ত হয়নি। আগে দেশের সম্পদ লুট করতো পাকিস্তানিরা, এখন লুট করে বর্তমান লুটেরারা। তারা দেশের সম্পদ লুট করে দেশের বাইরে পাচার করে দিচ্ছে। তাই আসুন, শপথ করি। দেশের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনতে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার প্রতিষ্ঠার লক্ষে নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করি। এর মাধ্যমে দুঃশাসন হটিয়ে জনগণের শাসন প্রতিষ্ঠায় সোচ্চার হওয়া যাবে।

জাগপার সাধারণ সম্পাদক এস এম শাহাদাত বলেন, লাখো শহীদ যে স্বপ্নের জন্য রক্ত দিয়েছিল, ওই স্বপ্ন থেকে অনেক দূরে ঠেলে দিয়েছে আওয়ামী লীগ সরকার। তারা মুক্তিযুদ্ধের অঙ্গীকার ভুলে গিয়ে জনগণের ওপর নিত্যনতুন কৌশলে নিপীড়ন-নির্যাতন অব্যাহত রেখেছে। জাগপা সব গণতন্ত্রকামী রাজনৈতিক দল ও জনগণের ঐক্য গড়ে তুলে জনতার সরকার প্রতিষ্ঠা করতে এবং মুক্তিযুদ্ধের স্বপ্নের বাংলাদেশ গড়তে অঙ্গীকারবদ্ধ।

এ সময় জাগপার যুগ্ম সাধারণ সম্পাদক আওলাদ হোসেন শিল্পী, সাইফুল আলম, নগর সভাপতি মোহাম্মাদ হেসেন মোবারক ও যুব জাগপার সভাপতি মীর আমির হোসেন আমু প্রমুখ উপস্থিত ছিলেন।