Naya Diganta

কেন বাদ গেলেন আফিফ জানালেন হাথুরুসিংহে

কেন বাদ গেলেন আফিফ জানালেন হাথুরুসিংহে

লাল সবুজের জার্সি গায়ে আসিফ হোসেন হয়ে উঠেছিলেন বাংলাদেশ জাতীয় দলের নিয়মিত মুখ। একাদশ সাজাতে গেলে অনায়াসেই ৬ নম্বর পজিশনে মুখে চলে আসতো তার নাম। তবে এবার তাকে দিতে হচ্ছে পরীক্ষা। দল থেকে ছেঁটে ফেলে যে পরীক্ষা নিচ্ছেন হাথুরুসিংহে। আজ অবশ্য সফল হবার পথটাও বলে দিয়েছেন জাতীয় দলের এই প্রধান কোচ।

কোচ বদল হলে পরিকল্পনায় বদল আসবে, জীবনচক্রে তা অমোঘ নীতি। সবার দৃষ্টি ভিন্ন হয়, ভাবনা ভিন্ন হয়, ভিন্ন হয় সাফল্যের মন্ত্র, থাকে নিজস্ব কিছু পছন্দ-অপছন্দ। ফলে কারো পথ খুলে যায়, কারো আবার কোপ পড়ে ঘাড়ে। হাথুরুসিংহে দ্বিতীয় মেয়াদে কোচ হয়ে আসার পর এবার সেই কোপ পড়েছে আফিফ হোসের ঘাড়ে। পড়তি পারফরম্যান্স নিয়ে দায়টা অবশ্য আফিফেরও আছে।

আজ বিষয়টা নিয়ে মুখ খুললেন হাথুরুসিংহে। আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে আজ রোববার গণমাধ্যমের মুখোমুখি হন তিনি। স্পষ্টই করেই জানালেন, দলে কেন জায়গা হারালেন আফিফ, বললেন পারফরম্যান্সের অবনতির কারণেই দলের বাইরে এই তরুণ ব্যাটার।

কেন তাকে বাদ দেয়া হলো? এমন প্রশ্নের জবাবে হাথুরু বলেন, ‘তার চেহারার কারণে না, বাদ পড়েছেন পারফরম্যান্সের জন্যই। যে কেউ বাদ পড়লে বেশিরভাগ সেটা পারফরম্যান্সের কারণে, কখনো আবার কৌশলগত কারণে। তাছাড়া যদি আমরা আলাদা কিছু করতে চাই, আলাদা কাউকে দেখতে চাই; এটাও কখনো কখনো কারণ হয়।’

অবশ্য কী প্রক্রিয়া অনুসরণ করলে ফের দলে সুযোগ পেতে পারেন আফিফ, তাও খোলাসা করে দিয়েছেন হাথুরুসিংহে। যেখানে তার সমাধান শুধুই পারফরম্যান্স।

হাথুরু বলেন, ‘আফিফ এখন দলের বাইরে। যা করা দরকার, তাই করতে হবে এখন তাকে। ঘরোয়া ক্রিকেটে তার রান করতে হবে। আমি তার সাথে কিছু জায়গায় উন্নতির ব্যাপারে কথা বলেছি। যদি সে তা করতে পারে, আর দলের প্রয়োজন হলে তাহলে সবার মতোই সেও সুযোগ পাবে।’