Naya Diganta

ডাইনি অপবাদ দিয়ে স্বামী-স্ত্রীকে হত্যা

ডাইনি অপবাদ দিয়ে স্বামী-স্ত্রীকে হত্যা

স্বামী-স্ত্রীকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠল গ্রামের মোড়ল এবং তার সঙ্গীদের বিরুদ্ধে। ডাইনি অপবাদ দিয়ে তাদের বেধড়ক মারধর করা হয়। তার পরেই হাসপাতালে মৃত্যু হয় দম্পতির।

ঘটনাটি ভারতের বীরভূমের আমোদপুরের ভ্রমরকোল গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ন’পাড়া গ্রামের। মৃতরা হলেন ওই গ্রামের পাণ্ডু হেমব্রম এবং পার্বতী হেমব্রম।

গ্রামবাসীদের অভিযোগ, শনিবার সকালে গ্রামের মোড়ল তার দলবল নিয়ে পাণ্ডু-পার্বতীর বাড়ির কাছে আসেন। তার পর তাদের বেধড়ক মারধর করা হয়। গুরুতর আহত অবস্থায় দু’জনকে বোলপুর মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। কিন্তু চিকিৎসা চলাকালীন সেখানেই তাদের মৃত্যু হয়।

মৃতদের আত্মীয়েরা জানিয়েছেন, ন’পাড়া গ্রামের মোড়ল রুবাই বেসরা ও আশপাশের আদিবাসী গ্রামের বেশ কিছু মানুষ মনে করেছিলেন, পাণ্ডু ও তার স্ত্রী পার্বতী ডাইনিবিদ্যা জানেন এবং ওই বিদ্যা অভ্যাস করেন। ডাইনি অপবাদ দিয়ে দম্পতির উপর চড়াও হন সকলে। শনিবার সকালে তাদের এমন মারধর করা হয় যে, দু’জনেই মারা গেছেন।

এ প্রসঙ্গে বীরভূম জেলা পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় বলেন, ‘আমরা ইতোমধ্যেই মোড়লকে গ্রেফতার করেছি। ঘটনার তদন্ত চলছে। প্রাথমিকভাবে আমাদের ধারণা, মারধরের কারণেই মৃত্যু হয়েছে। তবে ডাইনি অপবাদেই মারধর করা হলো নাকি নেপথ্যে অন্য কোনো কারণ আছে, তা খতিয়ে দেখা হচ্ছে।
সূত্র : আনন্দবাজার