Naya Diganta

পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেল দেশের সবচেয়ে গভীরতম চ্যানেল

পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেল দেশের সবচেয়ে গভীরতম চ্যানেল

পটুয়াখালীর পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেল দেশের সবচেয়ে গভীরতম চ্যানেলে পরিণত হয়েছে।

রোববার (২৬ মার্চ) দুপুরে বেলজিয়ামের ঠিকাদারি প্রতিষ্ঠান বন্দরের কাছে খনন করা এই চ্যানেলটি হস্তান্তর করবে।

স্বাধীনতা দিবসে হস্তান্তরের জন্য শেষ করা হয় পায়রা বন্দরের ক্যাপিটাল ড্রেজিং প্রকল্পেরর কাজ। মহান স্বাধীনতা দিবসের শুভলগ্নে রোববার দুপুরে পায়রা বন্দরের সভাকক্ষে পায়রা বন্দর কর্তৃপক্ষ এবং জান ডে লুনের মধ্যে ড্রেজিং করা চ্যানেলটি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর হবে। এছাড়া আগামি দু’এক দিনে সাড়ে ১০ মিটার গভীরতার জাহাজ পায়রা বন্দরের ওই চ্যানেল দিয়ে বন্দরে আসবে। পায়রা বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আজিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, ড্রেজিংয়ের ফলে ১০ দশমিক পাঁচ মিটার গভীরতার চ্যানেল সৃষ্টি হয়। যা দেশের অন্য সব বন্দরের চেয়ে বেশি গভীর। এতে লাইটার জাহাজের সাহায্য ছাড়াই বন্দরের জেটিতে সরাসরি পণ্য খালাস করতে পারবে। মাদার ভ্যাসেল ক্যাপিট্যাল ড্রেজিংয়ের কাজ সম্পন্নের ফলে চ্যানেলের গভীরতা হয়েছে। বেলজিয়ামভিত্তিক বিশ্বখ্যাত ইউরোপিয়ান কোম্পানি ‘জান ডে লুন’ এই ড্রেজিং কাজ সম্পন্ন করেছে।

পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল জানান, ২০২১ সালের জানুয়ারিতে শুরু হয় পায়রা বন্দরের ক্যাপিটাল ড্রেজিং। টানা দু’বছর ড্রেজিং চলার পর শেষ হচ্ছে সাড়ে ছয় হাজার কোটি টাকার এ প্রকল্পের কাজ।

তিনি আরো জানান, ৭৫ কিলোমিটার দীর্ঘ এই চ্যানেলটির ড্রেজিংয়ের কাজ শুরু করে ২০২২ সালের পহেলা আগস্ট। এখানে ব্যয় হয়েছে প্রায় সাড়ে ছয় হাজার কোটি টাকা। চ্যানেলটি ড্রেজিংয়ের ফলে ২০০ মিটার দীর্ঘ এবং ৩০ মিটার প্রস্থ জাহাজ চলাচল সুবিধা পাচ্ছে। ১২৫ মিটার প্রস্থ এই চ্যানেলটির ক্যাপিটাল ও মেইনটেনেন্স ড্রেজিং প্রকল্প বাস্তবায়নের ফলে এই বন্দরের বাণিজ্যিক সুবিধা বৃদ্ধি পেয়েছে। এটি ছিল দেশের বৃহত্তম ড্রেজিং স্কিম।

পায়রা বন্দর দেশের তৃতীয় সমুদ্র বন্দর। বাংলাদেশের প্রথম স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্ন ‘সোনার বাংলা’ বিনির্মাণের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভৌগোলিক অবস্থান ও বহুমাত্রিক সম্ভাবনার কথা বিবেচনা করে ২০১৩ সালের ১৯ নভেম্বর পায়রা বন্দরের শুভ উদ্বোধন করেন।

এখন দক্ষিণের এ জনপদের এই বন্দর দেশের অর্থনৈতিক যোগান দিচ্ছে। রয়েছে দিনরাত কর্মমুখর। পায়রা বন্দর একটি পরিকল্পিত বন্দর। অত্যাধুনিক সুযোগ-সুবিধা ও উন্নতমানের সেবার লক্ষ্যে নেয়া হয়েছে বন্দরের মাস্টারপ্লান। মাস্টারপ্লান অনুসারে বন্দরের উন্নয়ন কাজ দ্রুত বাস্তবায়িত হচ্ছে। একটি আধুনিক বন্দর হিসেবে আন্তর্জাতিক মানের সেবা প্রদানের লক্ষ্য নিয়ে এগিয়ে চলছে পায়রা বন্দরের উন্নয়ন কাজ।