Naya Diganta

বাজার মনিটরিং করতে ডিএনসিসির কাউন্সিলরদের চিঠি

পবিত্র রমজান মাসে সরকার নির্ধারিত দ্রব্যমূল্য তদারকির স্বার্থে বাজার মনিটরিংয়ের কাউন্সিলরদের চিঠি দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।
গতকার শুক্রবার ঢাকা উত্তর সিটি করেপারেশন সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক স্বাক্ষরিত এ বিষয়ক চিঠি কাউন্সিলরসহ অন্য কর্মকর্তাদের পাঠানো হয়। ঢাকা পোস্ট
মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানিয়েছেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় পবিত্র রমজান মাসে সরকার নির্ধারিত দ্রব্যমূল্য তদারকির জন্য আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা সংশ্লিষ্ট অঞ্চলের ওয়ার্ড কাউন্সিলর ও বাজার কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকদের সাথে সমন্বয়পূর্বক প্রতিদিন বাজার মনিটরিং করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।
এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম জানিয়েছেন, আমরা ১১টি বাজার মনিটরিং কমিটি করে দিয়েছি। এ ছাড়া কাউন্সিলর, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট, কাউন্সিলররা মাঠে থাকবেন। কেউ বেশি মূল্য নিচ্ছে কী না তা জানতে আমরা মনিটরিং করব পুরো রমজান মাসজুড়ে। অন্যান্য দেশে রমজান বা অন্য কোনো উৎসব এলে ব্যবসায়ীরা ক্রেতাদের জন্য ছাড় দেয়। আর আমাদের ব্যবসায়ীরা সাধারণ মানুষদের জিম্মি করে অতিরিক্ত দামে বিক্রি করেন পণ্য। এটা খুবই লজ্জাজনক।
তিনি আরও বলেন, রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য জনসাধারণের অবগতির জন্য ডিএনসিসির ১১টি মার্কেটে মূল্য তালিকাসহ প্রতিটি ১০ী৬ ফুট সাইজের ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করে দেয়া হয়েছে। এ ছাড়াও প্রতিটি দোকানে প্রকাশ্যে মূল্য তালিকা টাঙিয়ে রাখাতে হবে। নির্ধারিত মূল্যের থেকে বেশি মূল্যে পণ্য বিক্রি করলে ব্যবস্থা নেয়া হবে। রমজান মাসে অত্যাবশ্যকীয় পণ্যসামগ্রীর মূল্য স্থিতিশীল রাখা ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে কঠোর মনিটরিং করবে ডিএনসিসি।