Naya Diganta

বৃষ্টিসহ কালবৈশাখী হতে পারে দুয়েক দিন

রোজার প্রথম দিন গতকাল সকাল থেকে কিছুটা গরমের পর বিকেলে ঝড়ো হাওয়াসহ এক পশলা বৃষ্টি এসে ভিজিয়েছে রাজধানী ঢাকাকে। তবে বেবাইদসহ রাজধানীর কয়েকটি এলাকায় কিছু গাছপালা ভেঙে পড়েছে। তবে হতাহতের কোনো ঘটেনি। বিডি নিউজ।
গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৩টার দিকে বৃষ্টিসহ ঝড়ো হাওয়া শুরু হয়। ছুটির দিন বলে এই হঠাৎ বৃষ্টিতে চলতি পথের মানুষকে দুর্ভোগে পড়তে হয়নি; রাস্তাঘাট ছিল ফাঁকা, যানবাহনের চাপও ছিল না। এমন বৃষ্টিসহ কালবৈশাখী আরো দুয়েক দিন থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ ওমর ফারুক। এ দিন আধ ঘণ্টার মধ্যেই মেঘ কেটে যায়; বৃষ্টির পর রৌদ্রোজ্জ্বল বিকেল স্বস্তি নিয়ে আসে নগরে।
চৈত্রের ১০ তারিখ শুক্রবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, একই সময়ে দেশের সর্বোচ্চ ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়।
আবহাওয়া দফতর জানায়, চৈত্রের শুরুতে দুয়েক দিন গরমের পর সপ্তাহজুড়ে মেঘলা আবহাওয়া বিরাজ করে। এ সময় সিলেটসহ কোথাও কোথাও ভারী বর্ষণও হয়েছে। বুধবার ও বৃহস্পতিবার ফের তাপমাত্রা বাড়তে থাকে। ‘শুক্রবার থেকে কালবৈশাখীর দাপট থাকবে কোথাও কোথাও। গতকাল বিকেলে ঢাকা, ফরিদপুর, কুমিল্লা, চাঁদপুরের দিকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। দিনভর গরমের পর বিকেলের দিকে হঠাৎ কালবৈশাখী হতে পারে, সাথে বৃষ্টিও। আগামী ২৭ মার্চ পর্যন্ত এমন আবহাওয়া বিরাজ করতে পারে।’
২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা এবং আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।
চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি মাসে ২-৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা অথবা মাঝারি ধরনের এবং একদিন তীব্র কালবৈশাখী বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।
এ মাসের শেষ দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে ২-৩টি মৃদু অথবা মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।