Naya Diganta

চীনের সাথে জোট বাঁধলেও ভারতের সাথে দূরত্ব বাড়বে না, আশ্বাস রাশিয়ার

চীনের সাথে জোট বাঁধলেও ভারতের সাথে দূরত্ব বাড়বে না, আশ্বাস রাশিয়ার

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাশিয়া সফর ঘিরে আন্তর্জাতিক আঙিনায় নানা গুঞ্জন শোনা যাচ্ছে। মস্কোয় জিনপিং-পুতিন বৈঠক ঘিরে কি জন্ম নিচ্ছে নয়া সমীকরণ? এমনই প্রশ্ন তুলেছে একটি মহল। বিষয়টির দিকে নজর রয়েছে ভারতেরও।

অনেকেরই আশঙ্কা চীনের সাথে নৈকট্যের কারণেই এবার মস্কোর সাথে নয়াদিল্লির সম্পর্কে অবনতি হতে পারে। এই পরিস্থিতিতে আশ্বস্ত করছে রাশিয়া। ভারতের ‘বন্ধু’ দেশ জানিয়ে দিয়েছে, চীনের সাথে জোট বাঁধার কারণে পুরনো সম্পর্ক কোনোভাবেই ক্ষতিগ্রস্ত হবে না।

ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভ টুইটারে লিখেছেন, ‘জিনপিংয়ের রাশিয়া সফর ঘিরে আজকাল নানা ধরনের ব্যাখ্যা শোনা যাচ্ছে। বহু স্বনামধন্য ভারতীয় বিশেষজ্ঞের আশঙ্কা, রাশিয়া-চীন বন্ধন ভারত-রাশিয়া কূটনৈতিক জোটকে ক্ষতিগ্রস্ত করবে।’ এই বিষয়টি নিয়ে সদর্থক চিন্তাভাবনার প্রয়োজন বলেই জানাচ্ছেন তিনি। তার বক্তব্য থেকে পরিষ্কার, আগামী দিনে ভারতের সাথে সুসম্পর্ক বজায় রাখতেই চায় রাশিয়া।

উল্লেখ্য, গত মঙ্গলবার মস্কোয় বৈঠক করেন রাশিয়া ও চীনের প্রেসিডেন্টরা। তারপরেই পশ্চিমা দেশগুলোকে নিশানা করে যৌথ বিবৃতি দিয়েছে দুই দেশ। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কোয়াডের বিকল্পও গড়ে তোলার প্রস্তাব দেয়া হয়েছে যৌথ বিবৃতিতে। আগামী দিনে বিশ্ব কূটনীতির ছবি কি রাশিয়া-চীনের জোট বাঁধার ফলে বদলাবে? আপাতত সেই আলোচনাতেই মশগুল ওয়াকিবহাল মহল।
সূত্র : সংবাদ প্রতিদিন