Naya Diganta

রমজানের প্রথম জুমায় মসজিদগুলোতে মুসল্লিদের ঢল

বায়তুল মোকাররমে রমজানের প্রথম জুমার নামাজ : নয়া দিগন্ত

পবিত্র রমজান মাসের প্রথম জুমায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ অন্য মসজিদগুলোতে মুসল্লিদের ঢল দেখা গেছে। রাজধানীর অনেক মসজিদের ভেতরে মুসল্লিদের নামাজের জায়গার সঙ্কুলান না হওয়ায় বাইরে রাস্তায় নামাজ পড়েছেন।
বায়তুল মোকাররমে দেখা গেছে, জুমার নামাজের অনেক আগে থেকেই বিভিন্ন এলাকা থেকে নানা বয়সী মানুষ মসজিদে আসা শুরু করেন। দুপুর সাড়ে ১২টার দিকেই ভরে উঠে মসজিদের মূল ভবন। ফলে মসজিদের ভেতরে জায়গা না হওয়ায় কয়েক শতাধিক মুসল্লি বাইরে নামাজ আদায় করেন।
জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমীন খুতবায় রমজানের আমলের গুরুত্ব নিয়ে আলোচনা করেন। তিনি নামাজের পাশাপাশি জাকাত আদায়ের গুরুত্ব ও জাকাতের হকদার কারা সে প্রসঙ্গ তুলে ধরেন। মুফতি রুহুল আমীন বলেন, এই মাস হলো কুরআন অবতীর্ণ হওয়ার মাস। এই মাসে কুরআন তেলোয়াতের ফজিলত অনেক বেশি। তাই আমাদের উচিত সহিহভাবে এই মাসে বেশি বেশি কুরআন তেলাওয়াত করা। জাহান্নামে আগুন থেকে মুক্তি পাওয়ার জন্য এই রমজান সবার কাজে আসবে বলেও উল্লেখ করেন তিনি।
রমজানের তারাবির গুরুত্ব তুলে ধরে মুফতি রুহুল আমিন বলেন, যারা শারীরিক সমস্যাসহ নানা কারণে কুরআন খতমের তারাবি পড়তে পারেন না, তারা সূরা তারাবি পড়বেন। কিন্তু নামাজ বাদ দেবেন না।