Naya Diganta

রাজধানীতে ৬৫ বছরের পুরনো স্কুলের নাম পরিবর্তন

মগবাজার গার্লস স্কুলের প্রধান ফটক

রাজধানীর সিদ্ধেশ্বরী এলাকায় অবস্থিত ৬৫ বছরের পুরনো মগবাজার গার্লস হাইস্কুলের নাম বদলে ফেলা হয়েছে। স্কুলের ম্যানেজিং কমিটির প্রস্তাবে সম্প্রতি নাম পরিবর্তনে সম্মতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। বাংলা ট্রিবিউন।
প্রসঙ্গত, ভাষা ও সংস্কৃতির সাথে অসামঞ্জস্যপূর্ণ, অশোভন ও শ্রুতিমধুর নয় এমন সব নাম পরিবর্তন করা হচ্ছে গত কয়েক বছর ধরে। এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ব্যক্তির বিশেষ অবদান বা অনুদানের কারণে কারো নামে নামকরণের সম্মতিও নিচ্ছে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। আর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হচ্ছে, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠানো তালিকা অনুযায়ী। নাম পরিবর্তনের অনুমোদন দিচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও।
রাজধানীর সিদ্ধেশ্বরী এলাকায় অবস্থিত ৬৫ বছরের পুরনো মগবাজার গার্লস হাইস্কুলের নাম বদলে রাখা হয়েছে ‘গাজী সামসুন নেসা গার্লস হাইস্কুল’।
১৯৫৮ সালে প্রতিষ্ঠিত স্কুলটি রমনা থানার ৫২ সিদ্ধেশ্বরী এলাকায় অবস্থিত। স্কুলটি বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের মূল ক্যাম্পাসের পাশে।
ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, মাধ্যমিক পর্যায়ের কোনো শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে কোনো ব্যক্তির নামে নামকরণের ক্ষেত্রে আগ্রহী ব্যক্তিকে স্কুলের তহবিলে ৩০ লাখ টাকা জমা দিতে হয়। প্রক্রিয়া অনুসরণ করে নাম পরিবর্তনের প্রস্তাব করা হয়েছিল।
স্কুল কর্তৃপক্ষ জানায়, স্কুলটির অবস্থান মগবাজারে নয়। তাই মগবাজার গার্লস হাইস্কুল বললে অনেকে মগবাজারে চলে যান। তা ছাড়া স্কুলটির আগের মতো সুনাম নেই। এসব কারণে নাম পরিবর্তন করেছে কর্তৃপক্ষ।