Naya Diganta

ঘরে কি জয়ের দেখা পাবেন কাবরেরা

সংবাদ সম্মেলনে সেশেলস অধিনায়ক স্টেনিও মারিয়ে ও বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়া : বাফুফে

সিলেটের ক্রীড়াঙ্গন এখন উৎসব মুখর। এই বিভাগীয় শহরেই আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডের দুইটিতে জিতেছে বাংলাদেশ দল। একটি ম্যাচে টাইগারদের জয়ের বেশির ভাগ সম্ভাবনা থাকা সত্ত্বেও খেলা পরিত্যক্ত হয় বৃষ্টিতে। সিলেট তথা দেশবাসীকে এই খুশির আবহে রাখার বাকি দায়িত্বটা এখন জাতীয় ফুটবল দলের। সিলেট স্টেডিয়ামে আজ তাদের দুই ম্যাচ সিরিজের প্রথমটি সেশেলসের বিপক্ষে। বিকেল পৌনে ৪টায় শুরু হওয়া এই খেলায় জিতলে র‌্যাংকিংয়ে যেমন ইতিবাচক পয়েন্ট যোগ হবে তেমনি এগিয়ে থাকা যাবে সিরিজেও। এখন জামাল ভূঁইয়াদের কাজ বছরের প্রথম ফিফা প্রীতি ম্যাচে আফ্রিকার দেশটিকে হারানো। ম্যাচ দেখতে দর্শকদের ৫০ টাকায় টিকিট কিনতে হবে।
বাংলাদেশে সাথে ভারত মহাসগরীয় এই দ্বীপ রাষ্ট্রের সাথে ফুটবলে পরিচয় ২০২০ সালে। সেবার দলটি অংশ নেয় বঙ্গবন্ধু গোল্ডকাপে। সেই টুর্নামেন্টে লাল-সবুজদের সাথে তাদের দেখা না হলেও ২০২১ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত চারজাতি ফুটবলে প্রথম সাক্ষাৎ। সেই মোকাবেলায় অবশ্য কোনো দলই জিততে পারেনি। একবারেই অপেশাদার ফুটবলারদের নিয়ে গড়া দলটি ১-১ গোলে ঠেকিয়ে দেয় মারিও লেমসের দলকে। জামাল ভূঁইয়ারা লিড নিয়েও জিততে পারেনি। তাদের এই ড্র যে মোটেই অঘটন ছিল না তা প্রমাণ করেছে শ্রীলঙ্কাদের টুর্নামেন্টে শিরোপা জিতে।
২০২২ সালে বাংলাদেশ দলের দায়িত্ব নেয়ার পর এখন পর্যন্ত ঘরের মাঠে কোনো ম্যাচ জিততে পারেননি হাভিয়ার কাবরেরা। সিলেটেই এই স্প্যানিশ কোচের দল প্রথম হোম ম্যাচ খেলে মঙ্গোলিয়ার বিপক্ষে। গোলশূন্য ড্র হয় সেই ম্যাচ। এরপর ঘরের মাঠে আর কোনো ম্যাচ খেলা হয়নি লাল-সবুজদের। ফিফা র‌্যাংকিংয়ে ১৯৯ থাকা সেশেলস দলের কেউ কাঠ মিস্ত্রি, কেউ জাহাজ শ্রমিক, কেউবা দোকানি। এরপরও তাদের শারীরিক সক্ষমতা ম্যাচে জিততে সহায়তা করে। আজ বাংলাদেশ কি পারবে নিজ মাঠের সুবিধা নিয়ে বর্তমান কোচের অধীনে হোমে প্রথম ম্যাচ জিততে। র‌্যাংকিংয়ে ১৯২ থেকে বাংলাদেশ দলের আক্রমণভাগ এখন পোক্ত হয়েছে এলিটা কিংসলেও অন্তর্ভুক্তিতে।
কোচ কাবরেরার অধীনে এখন পর্যন্ত আটটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে জয় একটি। তা গত বছর কম্বোডিয়ার বিপক্ষে নমপেনের মাঠে রাকিব হোসেনের গোলে ১-০তে। দুই ড্র মঙ্গোলিয়া ও ইন্দোনেশিয়ার সাথে। সর্বশেষ তাদের ১-৩ গোলে হার নেপালের কাছে। এরপরও তার সাথে চুক্তি নবায়ন জুনের সাফ ফুটবলসহ অন্য খেলাগুলোকে সামনে রেখে। ফলে চ্যালেঞ্জটা এখন এই কোচের জন্যও। সাফের আগে সেশেলসের বিপক্ষে ম্যাচই ভরসা। কোচ কাবরেরার বক্তব্য, ‘আমরা সেলেশস এর বিপক্ষে দুই ম্যাচেই জিততে চাই। মদিনায় দুই প্রস্তুতি ম্যাচে যে খেলা উপহার দিয়েছি সে ধারা বজায় রাখতে চাই। তবে জেতাটা মোটেই সহজ হবে না।’ কোচ যুক্তি হিসেবে দাঁড় করান, ‘প্রতিপক্ষরা শাররীকভাবে শক্তিশালী। তারা ৭০ ধাপ এগিয়ে থাকা কমরোসকে হারিয়েছে। ওদের আক্রমণভাগে বেশ কয়েকজন খেলোয়াড় আছেন যারা গড়ে দিতে পারে পার্থক্য।’ কিংসলে প্রসঙ্গে বলেন, ‘সে দলের জন্য উপহার। এ ছাড়া সুমন রেজা ও সজীব ভালো করছে।’ কিংসলেকে নিয়ে অধিনায়ক জামালের বক্তব্য ও অন্যদের চেয়ে আলাদা। একেবারেই বক্স প্লেয়ার। শারীরিকভাবেও শক্তিশালী।
শ্রীলঙ্কার টুর্নামেন্টে সেশেলসকে চ্যাম্পিয়ন করানো কোচ নেভিল বোথ। তার মতে, ‘বাংলাদেশ দলের ম্যাচ ভিডিও দেখে বুঝলাম ২০২১ সালের চেয়েও উন্নতি করেছে দলটি। তবে আমরা এসেছি দুই ম্যাচই জিততে। সামনে ইন্ডিয়ান ওশান গেমস আছে।’ তার দেয়া তথ্য, লঙ্কা জয় করা দলের আট ফুটবলার এবার দলে নেই। তবে আছে ইংলিশ লিগে খেলা দুই ফুটবলার। এদের একজন মানসিয়েনে ২০০৯ সালে চেলসির হয়ে এফএ কাপে ওয়ার্টফোর্ডের বিপক্ষে খেলেছিলেন।