Naya Diganta

আর্জেন্টিনার উৎসবের রাতে মেসির ৮০০

বিশ্বকাপের পর প্রথম ম্যাচ আর্জেন্টিনার। প্রতিপক্ষ মধ্য আমেরিকার দেশ পানামা। ম্যাচ আয়োজনের পাশাপাশি ছিল বিশ্বকাপ জয়ের পর ট্রফি উদযাপনও। আর সেই উদযাপনের ম্যাচকে স্মরণীয় করে রাখলেন লিওনেল মেসি। ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করেন আর্জেন্টাইন অধিনায়ক। আর জাতীয় দলের হয়ে সেঞ্চুরি পূর্ণ করতে প্রয়োজন মাত্র একটি গোল। এক গোল করলেই আন্তর্জাতিক ফুটবলে ১০০ গোলের মাইলফলকও স্পর্শ করবেন পিএসজির এই তারকা।
‘তিন তারকাখচিত’ জার্সি পরে প্রথমবারের মতো খেলতে নেমে কঠিন পরীক্ষা দিতে হলো আর্জেন্টিনাকে। আক্রমণে ম্যাচের শুরু থেকেই পানামার রক্ষণভাগকে তটস্থ রাখলেও পাচ্ছিল না জালের দেখা। লিওনেল মেসির সামনে প্রথমে পোস্ট বাধা হয়ে দাঁড়ালেও শেষ পর্যন্ত এই মহাতারকার ইতিহাস গড়ার রাতে জয় পেল আর্জেন্টিনাও। বুয়েনস আয়ার্সের এল মনুমেন্তালে প্রীতি ম্যাচে পানামাকে ২-০ গোলে হারায় স্বাগতিকরা। থিয়াগো আলমাদার গোলে এগিয়ে যাওয়ার পর দুর্দান্ত ফ্রি কিকে ব্যবধান দ্বিগুণ করেন মেসি।
কাতার বিশ্বকাপের ফাইনালে খেলা শুরুর একাদশ নিয়েই খেলতে নামে আর্জেন্টিনা। প্রথম মিনিট থেকেই আক্রমণে ৭০ শতাংশ বল দখলে রাখা আর্জেন্টিনা। দ্বিতীয় মিনিটে বক্সে বল পেয়ে কাজে লাগাতে পারেননি আলেক্সিস ম্যাক অ্যালিয়েস্টার। পরের মিনিটে প্রতিপক্ষের কয়েকজন খেলোয়াড়ের মধ্যে দিয়ে এগিয়ে পোস্টে শট নিলেও গতি না থাকায় নিয়ন্ত্রণে নেন গোলরক্ষক। ম্যাচের ১৫ মিনিটে প্রায় ২৭ গজ দূর থেকে নেয়া পিএসজি তারকার ফ্রি কিক পোস্ট কাঁপিয়ে ফেরে।
আক্রমণে একচেটিয়া আধিপত্য থাকলেও প্রথমার্ধে গোল করতে ব্যর্থ আর্জেন্টিনা। ৫১ মিনিটে মেসির ফ্রি কিক ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। কাক্সিক্ষত গোলের দেখা না পেয়ে মরিয়া হয়ে উঠতে থাকে আর্জেন্টিনা। অবশেষে ৭৮ মিনিটে খুঁজে পায় জালের ঠিকানা তিনবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। মেসির ফ্রি কিক পোস্টে লেগে ফেরত আসলে ফিরতি বলে দুরূহ কোণ থেকে জোরাল শটে দলকে এগিয়ে নেন আলমাদা। নির্ধারিত সময়ের এক মিনিট বাকি থাকতে গোল মেসির। এবার ফ্রি কিকে পোস্ট বাধা হয়ে দাঁড়াতে পারেনি। রক্ষণ দেয়ালের ওপর দিয়ে খুঁজে নেন ঠিকানা। আগামী ২৮ মার্চ দ্বিতীয় প্রীতি ম্যাচে কুরাসাওয়ের মুখোমুখি হবে আর্জেন্টিনা।