Naya Diganta

ফ্রন্টলাইন পরিদর্শনের পর যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র পাঠানোর অনুরোধ জেলেনস্কির

ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার ইউরোপীয় নেতাদের কাছে অবিলম্বে যুদ্ধবিমান ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠানোর অনুরোধ জানিয়েছেন। বলেন, এসব অস্ত্র পাঠাতে ‘বিলম্ব’ হলে তা যুদ্ধের প্রসার ঘটাতে পারে। তিনি খেরসনের দক্ষিণাঞ্চলের ফ্রন্টলাইন পরিদর্শন করার পর এ অনুরোধ জানান।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একজন কর্মকর্তা বলেন, যুদ্ধবিধ্বস্ত এলাকা থেকে ট্রেনে করে ফেরার সময় জেলেনস্কি ভিডিও লিঙ্কের মাধ্যমে ব্রাসেলসে জড়ো হওয়া ইইউ সদস্য রাষ্ট্রসমূহের রাষ্ট্রপ্রধানদের এক শীর্ষ সম্মেলনে ভাষণ দেয়ার সময় তিনি ফ্রন্টলাইন পরিদর্শনে যা দেখেছিলেন তার একটি আবেগপূর্ণ বিবরণ দেন।

তিনি কিয়েভকে এক মিলিয়ন আর্টিলারি শেল পাঠানোর লক্ষ্যে একটি সাম্প্রতিক ইইউ পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন। তবে তিনি আধুনিক যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র চেয়েছেন। তিনি বলেন, সেগুলো রুশ বাহিনীকে পিছু হটাতে আরো কার্যকর হবে।

ইউক্রেনের স্থল বাহিনীর কমান্ডার ওলেক্সান্ডার সিরস্কি, গত বছর রুশ আগ্রাসনের পর দীর্ঘতম ও রক্তক্ষয়ী যুদ্ধে বাখমুতের কাছে রুশ সৈন্যরা ক্লান্ত হয়ে যাওয়ার সুযোগ নেয়ার পরিকল্পনার কথা ব্যক্ত করলে জেলেনস্কি যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্রের এ দাবি জানান।

পূর্বাঞ্চলীয় শহর বাখমুতের এক সময়কার আনুমানিক জনসংখ্যা ছিল প্রায় ৭০ হাজার। রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে কয়েক মাস ধরে চলা ভয়াবহ লড়াই চলায় কার্যত বেসামরিক নাগরিকদের সড়িয়ে ফেলা হয়েছে।

সূত্র : এএফপি/বাসস