Naya Diganta

পুতিন গ্রেফতার হলে যুদ্ধ লেগে যাবে

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক আদালত। এক ভিডিও বার্তায় রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেডভেড বলেছেন, পুতিন গ্রেফতার হলে যুদ্ধ লেগে যাবে।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে টেলিগ্রামে এক ভিডিও বার্তা এ কথা বলেন তিনি।

ইউক্রেনে পুতিনের সেনা যুদ্ধাপরাধ করেছে, এই অভিযোগ জানিয়ে আন্তর্জাতিক আদালতে মামলা হয়েছিল। অতি সম্প্রতি আদালত ওই মামলার রায় ঘোষণা করেছে। যুদ্ধের জন্য ও যুদ্ধাপরাধ ঘটানোর দায়ে পুতিনের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

দিমিত্রি বলেছেন, পৃথিবীর কোনো দেশে রাশিয়ার প্রধান গেলে তাকে যদি গ্রেফতার করা হয়, তাহলে রাশিয়া পুরোদস্তুর যুদ্ধ ঘোষণা করবে।

উদাহরণ হিসেবে তিনি বলেছেন, ধরা যাক পুতিন জার্মানি গেলেন এবং সেখানে তাকে গ্রেফতার করা হলো। সেক্ষেত্রে রাশিয়ার সমস্ত মিসাইল বার্লিনের পার্লামেন্ট লক্ষ্য করে ছোঁড়া হবে। বার্লিন ধ্বংস করে দেয়া হবে।

নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক আদালতে এ রায় ঘোষণা হওয়ার পরে এই প্রথম রাশিয়ার কোনো উচ্চপদস্থ কর্মকর্তা এ বিষয়ে মুখ খুললেন।

দিমিত্রি জানিয়েছেন, আন্তর্জাতিক আদালতের প্রসিকিউটর করিম খানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পরিকল্পনা করছে রাশিয়া। যেভাবে পুতিনের শাস্তি ঘোষণা হয়েছে, তা ভুল বলে তাদের দাবি। কোনো দেশের রাষ্ট্রপ্রধানকে এভাবে কাঠগড়ায় দাঁড় করানো যায় না। এভাবে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা যায় না।

করিম খান ইচ্ছাকৃতভাবে এ কাজ করেছেন বলে রাশিয়ার দাবি এবং সেকারণেই তার বিরুদ্ধে রাশিয়ার কোর্টে মামলা শুরু হয়েছে।

হাঙ্গেরির প্রতিক্রিয়া
ইউরোপিয় ইউনিয়নের ২৬টি দেশ পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ার সমর্থন করেছে। কিন্তু হাঙ্গেরি জানিয়ে দিয়েছে, তারা এই রায় মানছে না। তারা পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া পছন্দ করছে না। পুতিন হাঙ্গেরি গেলে তাকে গ্রেফতার করা হবে না বলেও জানিয়ে দেয়া হয়েছে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক জানিয়েছেন, জার্মানি আন্তর্জাতিক আদালতের রায়ে খুশি।

সূত্র : ডয়চে ভেলে