Naya Diganta

বাংলাদেশকে পাত্তাই দেয়নি রাশিয়া রাশিয়া ৩-০ বাংলাদেশ

ফিফা র‌্যাংকিংয়ে অবস্থান ২৬। তাদের চেয়ে ১১৪ ধাপ পিছিয়ে বাংলাদেশ (১৪০)। ফিজিক্যালি ও টেকনিক্যালিও অগ্রবর্তী অবস্থান। এর পরও ইউরোপের দেশ রাশিয়াকে কাবু করার উপায় ছিল বিকেল তিনটার গরম। তাই অনূর্ধ্ব-১৭ মহিলা সাফের অতিথি দলটির বিপক্ষে রুমা আক্তারদের ম্যাচ দেয়া হয় সোয়া ৩টায়। তবে যাদের যোগ্যতা আছে তাদের কাছে বাজে টার্ফ বা প্রতিকূল আবহাওয়া কোনোটাই বাধা হতে পারে না। ২০১৮ পুরুষ বিশ্বকাপের আয়োজক রাশিয়া গতকাল কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি স্টেডিয়ামে সে দুই হার্ডলই ডিঙ্গিয়েছে। গোলাম রাব্বানী ছোটন বাহিনীকে ৩-০ গোলে উড়িয়ে জানান দিয়েছে তারাই এ আসরের ফেবারিট। অন্য দিকে রুশদের কাছে হারে প্রচণ্ড ধাক্কা খাওয়া বাংলাদেশ দল এখন আগামীকাল তৃতীয় ম্যাচ খেলবে ভারতের বিপক্ষে।
মাঠ ও আবহাওয়া নিয়ে অভিযোগ করলেন রুশ কোচ এলেনা মেদভেদ। এর পরও তার অসন্তুষ্টি আরো বড় ব্যবধানে জিততে না পারায়। সাথে উল্লেখ করলেন, টেকনিক্যালি বেশ পিছিয়ে স্বাগতিকরা। বাংলাদেশ কোচ ছোটনও স্বীকার করলেন প্রতিপক্ষের চেয়ে ফিজিক্যালি ও টেকনিক্যালি পিছয়ে থাকার কথা। তার বক্তব্য, প্রথমে মেয়েদের মধ্যে রাশিয়া ভয় পেয়ে বসেছিল। আর প্রথম দুই গোলও ভুল বোঝাবুঝির খেসারতে। কিন্তু বিরতির সময় তাদের ভয় দূর করে আত্মবিশ্বাস বাড়ানো হয়। তাই দ্বিতীয়ার্ধে চমৎকার খেলেছে দল।
এই প্রথম রাশিয়ার সাথে ম্যাচ খেলা লাল-সবুজ মেয়েদের। তাদের বিপক্ষে নিজেদের গুছিয়ে নেয়ার আগেই ৫ মিনিটে পিছিয়ে পড়া। রক্ষণভাগের ভুলে গোলরক্ষক সঙ্গীতা রানী দাসকে পরাস্ত করেন এরিনা কাদিঘরব। বাংলাদেশ ম্যাচে ফেরার দারুণ সুযোগ পায় ৪৩ মিনিটে। বিপক্ষ ডিফেন্ডারের দুর্বল ক্লিয়ারেন্সের সুবাদে বল পেয়ে যান স্ট্রাইকার সুরভী আকন্দ প্রীতি। একা গোলরক্ষককে পেয়ে বক্সের ভেতর থেকে ডান পায়ে কোনোকুনি শটও নেন ভুটানের বিপক্ষে প্রথম ম্যাচে গোল করা এই ফুটবলার। তবে রাশিয়ার বিশাল দেহের শেষ প্রহরী উলিয়ানা ওবুকোভা ডান দিকে শূন্যে শরীর ভাসিয়ে তা রুখে দেন। সারা খেলায় এই একটি চান্সই পায় সর্বশেষ অনূর্ধ্ব-২০ সাফের চ্যাম্পিয়নরা।
বিরতির আগেই ব্যবধান দ্বিগুণ করে রাশিয়া। ফের হোস্ট দলের রক্ষণপ্রাচীরের ভুলে নিজের দ্বিতীয় গোল এরিনা কাদিঘরবের। ইউক্রেনের সাথে যুদ্ধে পড়া দেশটির মিডফিল্ডার আনাস্তাসিয়া কারাতায়েভা ছিলেন ম্যাচের মধ্যমণি। ৪৯ ও ৬৭ মিনিটে তার দু’টি শট ক্রসবারে লাগলেও ৬২ মিনিটে তিনি গোলের দেখা পান।
বিরতির পর বাংলাদেশ দলের বদলি খেলোয়াড়রা ভালো ম্যাচ উপহার দেয়।