Naya Diganta

ভূরুঙ্গামারীতে মর্টার শেল বিস্ফোরণে একজন আহত

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে মুক্তিযুদ্ধের সময়কার অবিস্ফোরিত একটি মর্টার শেল বিস্ফোরিত হয়ে হামিদুল ইসলাম বাবু (৪০) নামের এক ব‍্যক্তি মারাত্মক আহত হয়েছেন। এতে বাবুর ডান পায়ের হাটুর নিচের অংশ ছিন্নভিন্ন হয় এবং বাম পা ঝলসে যায়।

মঙ্গলবার (২১ মার্চ) রাত সাড়ে ৯টার দিকে উপজেলার দেওয়ানের খামার গ্রামের বাবুর বাড়িতে মর্টার শেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

বাবু ভূরুঙ্গামারী ইউনিয়নের দেওয়ানের খামার গ্রামের মরহুম বাদশা মিয়ার ছেলে। তিনি পেশায় একজন লেদ মিস্ত্রি।

স্থানীয়রা জানান, কিছুদিন আগে বাবুর মামা আব্দুল গফুর ওই গ্রামের আজিজ কমান্ডারের বাড়ির পাশে পুকুরের মাটি কাটার সময় মাটির নিচে একটি ভারি লোহার বস্তু পান। পরে তিনি বস্তুটিকে গুপ্তধন ভেবে গোপনে তার ভাগনে বাবুকে দেন। মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে বাবু নিজ বাড়ির রান্না ঘরের দরজা বন্ধ করে লোহা কাটার যন্ত্র দিয়ে বস্তুটি কেটে গুপ্তধন বের করতে যান। এ সময় বিকট শব্দে সেটি বিস্ফোরিত হয়।

মর্টার শেল বিস্ফোরিত হয়ে রান্না ঘরের টিনের বেড়া, লোহার গেট ও বাড়ির পেছনের ফিলিং স্টেশনের সীমানা প্রাচীরে আঘাত করে। এতে বাবুর ডান পায়ের গোড়ালিসহ হাঁটু কাছে হাড় ও মাংস ছিন্নভিন্ন হয়ে যায় এবং বাম পা ঝলসে যায়। পরিবারের সদস্যরা তাকে উদ্ধার করে ভূরুঙ্গামারী স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়। পরে অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন‍্য রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। এই ঘটনার পর থেকে বাবুর মামা গফুর পলাতক রয়েছেন। ধারণা করা হচ্ছে, বিস্ফোরিত মর্টারশেলটি মুক্তিযুদ্ধের সময়কার।

ভূরুঙ্গামারী কচাকাটা সার্কেলের সহকারী পুলিশ সুপার মোর্শেদুল হাসান পিপিএম জানান, খবর পাওয়া মাত্রই পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। বস্তুটি পরিত‍্যক্ত মর্টার শেল ছিল বলে ধারণা করা হচ্ছে। তদন্ত করে পরে পদক্ষেপ নেয়া হবে।