Naya Diganta

এক দিনের বিশ্বকাপের শুরু ও শেষের সম্ভাব্য তারিখ প্রকাশ আইসিসির

এক দিনের বিশ্বকাপের শুরু ও শেষের সম্ভাব্য তারিখ প্রকাশ আইসিসির

এক দিনের বিশ্বকাপ শুরু ও ফাইনালের সম্ভাব্য তারিখ ঘোষণা করল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশ্বকাপ শুরু হতে পারে আগামী ৫ অক্টোবর। প্রতিযোগিতা চলতে পারে ১৯ নভেম্বর পর্যন্ত। আহমদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হবে ফাইনাল ম্যাচ। ভারতের মোট ১২টি শহরে হবে বিশ্বকাপের খেলাগুলো।

এক দিনের বিশ্বকাপের সূচি এখনো প্রকাশিত হয়নি। তবে প্রতিযোগিতা শুরুর সম্ভাব্য দিন প্রকাশ করেছে আইসিসি। ৪৬ দিন ধরে চলবে প্রতিযোগিতা। ১০ দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের তিনটি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা হবে। বিশ্বকাপের ম্যাচগুলো হবে বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধরমশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনউ, ইন্দোর, রাজকোট ও মুম্বইয়ে। কোন শহরে কোন দল খেলবে, সে সব এখনো চূড়ান্ত হয়নি।

সাধারণত বিশ্বকাপের এক বছর আগে সূচি প্রকাশ করে আইসিসি। কিন্তু এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের কিছু সমস্যার জন্য সূচি প্রকাশ করতে দেরি হচ্ছে। একাধিক কারণে ভারত সরকারের কাছ থেকে প্রতিযোগিতা আয়োজনের অনুমতি পেতে দেরি হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের। প্রধান দু’টি কারণ হলো- প্রতিযোগিতার কর ছাড় ও পাকিস্তানের ক্রিকেটারদের ভিসার আবেদন মঞ্জুর। ভারত সরকার প্রথমে জানিয়েছিল, বিশ্বকাপ থেকে আয়ের ওপর ১০.৯২ শতাংশ কর দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। সেই কর মওকুবের জন্য আবেদন করেছিলেন বিসিসিআই কর্মকর্তারা। অন্য দিকে, রাজনৈতিক জটিলতার প্রভাব রয়েছে ভারত-পাকিস্তান ক্রিকেট সম্পর্কে। ২০১৩ সালের পর আইসিসির প্রতিযোগিতা ছাড়া ভারতের মাটিতে পাকিস্তান দলকে খেলার অনুমতি দেওয়া হয়নি। বন্ধ রয়েছে দ্বিপক্ষীয় সিরিজও।

গত সপ্তাহে আইসিসির বৈঠকে বিসিসিআইয়ের পক্ষ থেকে আশ্বাস দেয়া হয়েছে, বিশ্বকাপ খেলতে ভারতে নিশ্চিন্তে আসতে পারবেন পাকিস্তানের ক্রিকেটাররা। কোনো রকম সমস্যা হবে না। ভারতীয় ক্রিকেট বোর্ডের আশ্বাস পাওয়ার পরই আইসিসির তরফে এক দিনের বিশ্বকাপ শুরুর এবং ফাইনালের সম্ভাব্য দিন ঘোষণা করা হলো। এই দু’টি তারিখ এখনো চূড়ান্ত নয়। চূড়ান্ত সূচি কিছু দিনের মধ্যেই প্রকাশ করা হবে।