Naya Diganta
পার্লামেন্টে ইমরান খানকে জরুরি তলব

পাকিস্তানে গাড়িতে হামলায় পিটিআই নেতাসহ নিহত ১০

পার্লামেন্টে ইমরান খানকে জরুরি তলব


পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশে একটি গাড়িতে অতর্কিত হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) স্থানীয় এক নেতাও রয়েছে। সোমবার খাইবার পাখতুনখাওয়ার অ্যাবোটাবাদে গাড়িতে হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটেছে বলে দেশটির পুলিশ নিশ্চিত করেছে।
এদিকে রয়টার্স জানিয়েছে, পাকিস্তানে সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার জেরে সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান বিরোধী নেতা ইমরান খানকে তলব করেছে দেশটির পার্লামেন্ট। মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত অনুযায়ী, আজ বুধবার এক বিশেষ অধিবেশন বসবে পার্লামেন্টে এবং তাতে উপস্থিত থাকতে হবে ইমরান খানকে। রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস অব পাকিস্তান (এপিপি) গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।


এপিপির খবরে বলা হয়েছে, মঙ্গলবার প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠক হয়েছে। সেখানে ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) কর্মী-সমর্থকদের সাথে সাম্প্রতিক সঙ্ঘাতের ব্যাপারটি গুরুত্বের সাথে আলোচনাও হয়েছে।
বৈঠকে পার্লামেন্টে একটি বিশেষ সেশন আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে উল্লেখ করেছে এপিপি। এ প্রসঙ্গে খবরে বলা হয়েছে, ‘(বৈঠকে) উপস্থিত সবাই এই মর্মে একমত হয়েছেন যে, দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির গুরুতর অবনতি ঘটার পাশাপাশি অরাজকতার উত্থান ঘটছে এবং এ জন্য প্রধানত দায়ী পিটিআই। দলের চেয়ারম্যান হিসেবে ইমরান খানকে অবশ্যই জবাবদিহিতার আওতায় আনা উচিত বলে মনে করছেন মন্ত্রিপরিষদের সদস্যরা।’ ‘বিশেষ সেশনে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে পিটিআইয়ের কর্মী-সমর্থকদের সাম্প্রতিক সঙ্ঘাতের ব্যাপারে পার্লামেন্টের পক্ষ থেকে ইমরান খানের কাছে জবাবদিহিতা চাওয়া হবে।’ সফল ক্রিকেটার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ইমরান খান নিয়ে ২০১৮ সালের নির্বাচনে জয়ী হয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী হন। তবে তারপর থেকে দেশটির ক্ষমতাকাঠামোর শীর্ষে থাকা সামরিক বাহিনীর সাথে দূরত্ব বাড়তে থাকে তার। এর মধ্যেই ২০২২ সালে পার্লামেন্টের বিরোধী আইনপ্রণেতাদের আস্থা ভোটে ক্ষমতাচ্যুত হন ইমরান খান, নতুন প্রধানমন্ত্রী হন সাবেক বিরোধী নেতা শাহবাজ শরিফ। প্রধানমন্ত্রীর পদ হারানোর পর থেকে আগাম নির্বাচনের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন ইমরান। এ দিকে, ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে ইমরানের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা করা হয়েছে। এসব মামলার মধ্যে সবচেয়ে আলোচিত তোশাখানা দুর্নীতি মামলা। প্রধানমন্ত্রী থাকাকালে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান ও সরকারি কর্মকর্তাদের কাছ থেকে যেসব দামি উপহার তিনি পেয়েছিলেন, সেসব রাষ্ট্রীয় তোশাখানায় জমা দেয়ার ক্ষেত্রে অনিয়মের আশ্রয় নেয়ায় পিটিআই চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে এই মামলাটি করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন।


মামলার শুনানিতে উপস্থিত না থাকায় ইমরান খানকে গ্রেফতারে পরোয়ানা জারি করেছেন আদালত। সেই অনুযায়ী, পুলিশ গত ১৪ মার্চ পিটিআই চেয়ারম্যানকে গ্রেফতারে তার লাহোরের বাসভবনেও গিয়েছিল। কিন্তু দলের কর্মী-সমর্থকদের ব্যাপক বাধা ও সঙ্ঘাতের জেরে পিটিআই চেয়ারম্যানকে গ্রেফতার না করেই ফিরে যেতে বাধ্য হয় পুলিশ।
ইমরান খানের অভিযোগ, নির্বাচন থেকে দূরে রাখতেই তাকে একের পর এক মামলায় ফাঁসাচ্ছে শাহবাজ শরিফের নেতৃত্বাধীন সরকার। পাকিস্তানের সংবিধান অনুযায়ী, কোনো রাজনীতিকের বিরুদ্ধে যদি দুর্নীতি বা ফৌজদারি মামলা চলমান থাকে কিংবা প্রমাণিত হয়, সেক্ষেত্রে ওই রাজনীতিক নির্বাচনে দাঁড়ানোর যোগ্যতা হারিয়ে ফেলেন।
পিটিআইসহ ১০ জন নিহত : ডন জানিয়েছে, গাড়িতে হামলায় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা আতিফ মুনসিফ খানসহ ১০ জন নিহত হয়েছেন। খাইবার পাখতুনখাওয়া প্রদেশের অ্যাবোটাবাদ জেলার উত্তর-পশ্চিমের হাভেলিয়ান শহরে প্রতিদ্বন্দ্বী একটি গোষ্ঠীর অতর্কিত হামলায় মারা গেছেন তারা।
জেলা পুলিশ প্রধান উমর তুফায়েল সাংবাদিকদের বলেছেন, যে গাড়িতে আতিফ মুনসিফ খান, তার সহকর্মী ও নিরাপত্তারক্ষীরা যাচ্ছিলেন, সেটিতে ভাঙচুর ও গুলি করা হয়। পরে গাড়িতে আগুন ধরে যায়। এতে গাড়িটি সম্পূর্ণ পুড়ে গেছে। স্থানীয় দুই রাজনৈতিক দলের পুরনো শত্রুতার জের ধরে এই হামলার ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। অভিযুক্তদের ধরতে পুলিশ অভিযান চালাচ্ছে। হামলায় নিহত আতিফ খান খাইবার পাখতুনখাওয়ার প্রাদেশিক পরিষদের সাবেক মন্ত্রী মুনসিফ খান জাদুনের ছেলে এবং পিটিআইয়ের সক্রিয় সদস্য ছিলেন।