Naya Diganta

বড় জয়ে দিয়েই শুরু ছোটন বাহিনীর

বড় জয়েই শুরু ছোটন বাহিনীর।

বড় জয় দিয়েই শুরু করল ছোটন বাহিনীর বাংলাদেশ। দিনের পর দিন ভুটানী মেয়েরা অ্যাকাডেমিতে থেকে অনুশীলন করলেও এখনো তারা দুর্বল প্রতিপক্ষ।

সোমবার (২০ মার্চ) কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে তা ফের প্রমাণ করল বাংলদেশ। পাহাড়ী দেশটিকে ৮-১ বিশাল ব্যবধানে হারিয়ে জয়ে যাত্রা শুরু অনূর্ধ্ব-১৭ মহিলা ফুটবলের স্বাগতিকদের।

মঙ্গলবার (২১ মার্চ) বিকেল ৩টায় রুমা আক্তারদের ম্যাচ সাফের অতিথি দেশ রাশিয়ার সাথে।

গত বছর অনূর্ধ্ব-১৫ সাফের রানার্সআপ হওয়ার কাল প্রথম ম্যাচ বাংলাদেশের। এরপরও ১৬ মিনিটে প্রথম জালের দেখা পাওয়ার পর নিয়মিতই গোল পায় তারা। সুরভী আক্তার প্রীতির পাসে বাংলাদেশকে এগিয়ে দেন শ্রীমতি তৃষ্ণারানী। ২৮ মিনিটে তার দ্বিতীয় গোল নুসরাত জাহান মিতুর থ্রু পাস থেকে। ৩৫ মিনিটে সুলতানা আক্তার দলের হয়ে তৃতীয় গোল করেন মিতুর ফ্রি-কিক থেকে আসা বলে মাথা লাগিয়ে। প্রথমার্ধে ছোটন বাহিনী ৪-০ তে এগিয়ে যায় সুরভী আকন্দ প্রীতির বক্সের ভেতর থেকে ডান পায়ের দর্শনীয় বাঁকানো শটের গোলে।
৫৯ মিনিটে কোচ ছোটন এক সাথে তিন খেলোয়াড় বদল করেন। এদের একজন থুইনে মারমা। এরপর নামানো হয় সাগরিকাকে। থুইনে মাঠে নেমেই প্রথম যে বল পান, তাতেই আদায় নিজের প্রথম গোল। ভুটানী গোলরক্ষককে কাটিয়ে তার এই গোল। ৭৭ মিনিটে তার দ্বিতীয় গোল হেডে। সাগরিকার শট ক্রসবারে লেগে ফেরত আসা বলে মাথা ছোঁয়ান তিনি। এর আগে ৬১ মিনিটে বাংলাদেশ ৬ষ্ঠ গোল পায় বিপক্ষ ডিফেন্ডার এবং গোলরক্ষকের ভুল বুঝাবুঝির ফলশ্রুতিতে। ফাঁকায় বল পেয়ে তা জালে পাঠান মুন্নী। ৮৫ মিনিটে সাগরিকা গোলের দেখা পান মুন্নীর শট গোলরক্ষকের হাত ফসকে আসার পর।

গত নভেম্বরে অনূর্ধ্ব-১৫ সাফে বাংলাদেশ এই ভুটানকে দুই ম্যাচ মিলে ১৭ গোল দিয়েছিল। প্রথম ম্যাচে ৮-০ তে জেতার পর ফিরিত ম্যাচে ৯-০ গোলের জয়। তবে কাল আর ক্লিন শিট হয়নি। ইনজুরিতে পড়া অধিনায়ক রুমা আক্তারের বদলে নামানো হয় অনন্যা মুরমু বিথীর ভুলে। ৬৪ মিনিটে তিনি বল ক্লিয়ার না করে গোলরক্ষক সাগরিকা রানী দাশের অপেক্ষায় থাকেন। এই সুযোগে ডান পায়ের শটে ভুটানের পক্ষে সান্ত্বনা সূচক গোল প্রিয়া ঘালের। গোল করেই ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন তিনি। ম্যাচের শেষ দিকে থুইনে চেষ্টা করেও হ্যাটট্রিক আদায় করতে পারেননি।