Naya Diganta

ফাইনালে বাংলাদেশ

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে টানা তৃতীয়বারের মতো ফাইনালে উঠেছে স্বাগতিক বাংলাদেশ।
সোমবার (২০ মার্চ) শহীদ নুর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের প্রথম সেমিফাইনালে তুহিন বাহিনী তিনটি লোনাসহ ৪৫-২৬ পয়েন্টে থাইল্যান্ডকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। ম্যাচ সেরা হন বাংলাদেশ অধিনায়ক তুহিন তরফদার।

ম্যাচ শুরুর সেরা সাতজনের মধ্যে আহত রোমান হোসেন খেলেন। ছিলেন দুই ম্যাচ আগে ব্যাথা পেয়ে ম্যাট ছাড়া রাসেলও হাসানও। পরে অবশ্য পরিবর্তন খেলেছেন তারা। ইনজুরি কাটিয়ে দলে ফিরেছিলেন আরদুজ্জামান মুন্সি। লাল সবুজের বাহিনীকে উৎসাহ দিতে গ্যালারিতে উপস্থিত ছিল উল্লেখযোগ্য নারী দর্শক। বাংলাদেশের ফাইনালে ওঠার আনন্দে তাদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। সেমিফাইনাল জিতলেও শুরুটা খুব একটা ভাল ছিল না বাংলাদেশের। ক্ষিপ্রতা দিয়ে প্রতিপক্ষ থাইল্যান্ড শুরুতেই দুটি পয়েন্ট আদায় করে নেয়। পক্ষান্তরে বার বার রেইড দিয়ে বাংলাদেশ কোনো পয়েন্ট আদায় করে নিতে পারছিল না। পরবর্তীতে অবশ্য খেলায় ফেরে বাংলাদেশ। ১৭-১১ পয়েন্টে লিড নিয়ে বিরতিতে যায় বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধে ধারবাহিকতা ধরে রাখে স্বাগতিকরা। মিজানুরের টানা দুটি সফল রেইডে আবারো ব্যবধান বাড়ায় বাংলাদেশ (৪৫-২৩)। তবে শেষের দিকে থাইল্যান্ড টানা তিনটি পয়েন্ট পেলেও হার এড়াতে পারেনি। এদিকে এই টুর্নামেন্টের ফাইনালে ওঠায় এশিয়া অঞ্চল থেকে বিশ্বকাপ কাবাডিতে এবং হাংজু এশিয়ান গেমসে কোয়ালিফাই করেছে বাংলাদেশ পুরুষ কাবাডি দল।

আজ কাবাডি ফেডারেশনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিশ্ব কাবাডি ফেডারেশনের সভাপতি সত্যশিবাম মুনিস্বামী ও এশিয়ান কাবাডি ফেডারেশনের সভাপতি মোহাম্মদ সারোয়ার।