Naya Diganta

আদালতে মামলা করলেন যুক্তরাষ্ট্রের নাগরিক তালা এলহেনডি

আদালতে মামলা করলেন যুক্তরাষ্ট্রের নাগরিক তালা এলহেনডি

পাইলট ভাইয়ের ভুল চিকিৎসায় মৃত্যুর ঘটনায় অবশেষে মামলা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক তালা এলহেনডি জোসেফানো। মঙ্গলবার ঢাকার চিফ কমেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আরফাতুল রাকিবের আদালতে তিনি মামলা দায়ের করেন। আদালত মামলাটি গ্রহণ করে পিবিআইকে তদন্ত করার নির্দেশ দিয়েছেন। মামলায় ইউনাইটেড হাসপাতালের প্রফেসর ড মো. ওমর ফারুকসহ অজ্ঞাতনামা ১০/১২ জনকে আসামি করা হয়।

অভিযোগে বলা হয়েছে, জর্ডানের বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক গালফ এয়ারের পাইলট ক্যাপ্টেন মোহান্নাদ ইউসুফ আল হিন্দি ফ্লাইট নিয়ে বাংলাদেশে আসার পর অসুস্থ হয়ে ইউনাইটেড হাসপাতালে ভর্তি হলে ২০২২ সালের ১৪ ডিসেম্বর ভুল চিকিৎসায় মারা যান।

মামলার এজাহারের আবেদনে এলহেনডি লিখেছেন, করোনা মহামারির সময় রোগীদের দগ্ধ করার কারণে এই হাসপাতালের লাইসেন্স বাতিলের দাবি উঠেছিল। এটি পরিষ্কার যে তারা চিকিৎসাসেবার মতো মহান দায়িত্ব পালনের অযোগ্য। উক্ত হাসপাতালটিতে আমার ভাইয়ের প্রাণহানির ঘটনাই শেষ নয়। চিকিৎসা অবহেলায় তাদের অতীত ইতিহাস আছে। কাজেই তাদের লাইসেন্স বাতিলসহ ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে বাংলাদেশে প্রচলিত যথাযথ ফৌজদারি কার্যবিধি ও দণ্ডবিধি আইনে আমি আমার ভাইয়ের ঠাণ্ডা মাথায় হত্যাকাণ্ডের ন্যায়বিচার চাচ্ছি।

তিনি আরো লিখেছেন, আমি গত ২২ জানুয়ারি বাংলাদেশে এসে নিয়মিত ইউনাইটেড হাসপাতালে যাতায়াত করে উক্ত হাসপাতালের যথাযথ কর্তৃপক্ষের কাছে ঘটনার দিন সিসি টিভি ফুটেজ ও চিকিৎসার যাবতীয় তথ্যাদি চাইলে তারা দিনের পর দিন কালক্ষেপণ করতে থাকে এবং পরে কোনো প্রকার তথ্য প্রদান করতে অস্বীকৃতি জানায়। যার প্রেক্ষিতে আমি নিজে তদন্ত করে এই মামলার প্রাথমিক তথ্য উদঘাটন করি। তালা এলহেনডি গত ৩০ জানুয়ারি এ বিষয়ে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করেন। পরদিন ১ ফেব্রুয়ারি গুলশান থানায় সংশ্লিষ্ট হাসপাতালের বিরুদ্ধে মামলা করতে গিয়ে তিনি ব্যর্থ হন। গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরমান আলী ও গুলশান জোনের সহকারী পুলিশ কমিশনার নিউটন দাস ঘটনা গুরুতর উল্লেখ করে তাকে কোর্টে মামলা করার পরামর্শ দেন। কোর্ট থেকে থানায় এফআইআর করতে বললে তারা সহযোগিতা করবেন বলে জানান।

এই প্রেক্ষাপটে মঙ্গলবার সকালে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেন তালা এলহেনডি।
প্রেস বিজ্ঞপ্তি