Naya Diganta

যুক্তরাজ্যের অভিবাসন নীতির সমালোচককে ফিরিয়ে নিচ্ছে বিবিসি

যুক্তরাজ্যের অভিবাসন নীতির সমালোচককে ফিরিয়ে নিচ্ছে বিবিসি

বিবিসি সোমবার জনপ্রিয় ক্রীড়া ধারাভাষ্যকার গ্যারি লিনেকারের সাথে তাদের দ্বন্দ্বের পর একটি সন্ধি করতে সম্মত হয়েছে। তার একটি টুইটের জন্য সাবেক এই ফুটবল তারকার প্রতি নেয়া স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছে বিবিসি। ওই টুইটে তিনি যুক্তরাজ্য সরকারের বিতর্কিত নতুন অভিবাসন নীতির সমালোচনা করেছিলেন।

বিবিসির মহাপরিচালক টিম ডেভি বলেছেন, ‘গ্যারি বিবিসির জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং আমি জানি যে গ্যারির কাছেও বিবিসি কতটা তাৎপর্যময়। তাই আগামী সপ্তাহান্তে তিনি আমাদের কভারেজ উপস্থাপন করবেন বলে আমি আগ্রহ নিয়ে অপেক্ষা করছি।’

গ্যারি লিনেকার বলেন, তিনি আনন্দিত যে বিবিসি শেষ পর্যন্ত একটি সমাধান খুঁজে পেয়েছে।

গত সপ্তাহে যুক্তরাজ্য সরকারের ঘোষিত এক পরিকল্পনা থেকে ক্ষোভের উদ্ভব হয়, যা বছরে হাজার হাজার অভিবাসীকে ইংলিশ চ্যানেল জুড়ে ছোট নৌকায় করে দেশে পৌঁছানো বন্ধ করার চেষ্টা করে। সরকার প্রণীত একটি নতুন বিলের আওতায় অননুমোদিত উপায়ে যুক্তরাজ্যে পৌঁছানো যে কাউকে আশ্রয় প্রার্থনায় বাধা দেবে এবং সরকারকে তাদের ‘তাদের নিজ দেশে বা নিরাপদ তৃতীয় দেশে’ আটক করতে এবং নির্বাসনে বাধ্য করবে।

আইনটি প্রণয়নের জন্য শরণার্থী গোষ্ঠী ও জাতিসঙ্ঘের পক্ষ থেকে নিন্দা করা হয়েছে। সরকারও স্বীকার করে নিয়েছে যে এটি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করতে পারে।

ইংল্যান্ডের অন্যতম প্রশংসিত খেলোয়াড় ও বিবিসির সর্বোচ্চ বেতনপ্রাপ্ত টেলিভিশন উপস্থাপক লিনেকার পরিকল্পনাটিকে ‘অতিরিক্ত নির্মম’ হিসেবে বর্ণনা করার পরে এবং সরকারের ভাষাকে ‘৩০-এর দশকে জার্মানির ব্যবহৃত ভাষা থেকে ভিন্ন নয়’ বলে অভিহিত করার পর তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছিল।

ব্রিটেনের দুটি ডান-ঘেঁষা সংবাদপত্র ডেইলি টেলিগ্রাফ ও ডেইলি মেইল তাদের শিরোনামে লিনেকারের মন্তব্যকে ‘নাৎসি’ হিসেবে বর্ণনা করে তার ওপর ক্ষোভ প্রকাশ করে। যদিও তিনি ওই শব্দটি ব্যবহার করেননি।

লিনেকারের জার্মানির সাথে ওই তুলনাকে আক্রমণাত্মক ও অগ্রহণযোগ্য বলে অভিহিত করেছে সরকার। কিছু আইনপ্রণেতা বলেছেন যে বিবিসির উচিত তাকে বরখাস্ত করা।

বিবিসি শুক্রবার ঘোষণা করেছিল, লিনেকার তার টুইটগুলো বিবিসির নিরপেক্ষতা নিয়মের মধ্যে রাখতে রাজি না হওয়া পর্যন্ত কাজ থেকে ‘বিরত’ থাকবেন।

সূত্র : ভয়েস অব আমেরিকা