Naya Diganta

ওজোন গ্যাসের কারণে মারাত্মক বাড়ছে হৃদরোগ!

ওজোন গ্যাসের কারণে মারাত্মক বাড়ছে হৃদরোগ!

বাতাসে বাড়ছে ওজোন গ্যাসের পরিমাণ। আর তারই মাসুল দিতে হচ্ছে আমাদের হৃৎপিন্ডকে। ওজোন গ্যাস বৃদ্ধির ফলেই বাড়ছে হৃদরোগের হার। গত কয়েক বছরে বিশ্বজুড়েই এই ভয়াবহ গ্যাস ছাপ ফেলে গেছে। অনেকটাই বেড়েছে হার্ট অ্যাটাক, স্ট্রোকের মতো হৃদরোগের হার। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্যই জানা গেল।

শরীরের জন্য ভীষণ ক্ষতিকারক ওজোন গ্যাস। শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ যেমন হৃদপিণ্ডের ক্ষতি করে এই গ্যাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বেঁধে দেয়া হয়েছিল বায়ুতে ওজোন গ্যাস কতটা থাকবে তার পরিমাপ। এর বেশি হলে মানুষের গুরুতর শারীরিক সমস্যা হতে পারে। সে সতর্কতাও আগে শুনিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। তবে কোথায় কী! বিভিন্নভাবেই গত কয়েক বছরে বাতাসে অনেকটাই বেড়ে গেছে ওজোন গ্যাসের পরিমাণ। আর তার থেকেই নাকি বাড়ছে হৃদরোগীর সংখ্যা।

তিন বছরের এই গবেষণাতে দেখা যায়, গত কয়েক বছর ধরে ওজোন গ্যাসের জন্য নানারকম হৃদরোগে আক্রান্তের সংখ্যা ব্যাপক হারে বেড়ে গেছে। শুধু তাই নয়, জলবায়ু দ্রুত অবনমনের কারণে আরো বেশি সুযোগ পাচ্ছে ওজোন গ্যাস। ইউরোপিয়ান হার্ট জার্নালে সম্প্রতি এই সমীক্ষা প্রকাশিত হয়। গবেষণার সাথে জড়িত চীনের জিয়ান জিয়াওটঙ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শাওয়েই উ সংবাদ মাধ্যমকে বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর বেশ কিছু জায়গায় ওজোন গ্যাসের ঘনত্ব বেড়ে যাচ্ছে।

শাওয়েই আরো বলেন, গবেষণাতে দেখা গিয়েছে বয়স্ক মানুষেরা বেশি ঝুঁকিতে রয়েছেন। যেসব এলাকায় একেই বয়স্ক মানুষের সংখ্যা বাড়ছে, সেই সব এলাকায় ওজোন গ্যাস বাড়লে জোড়া ধাক্কা দেবে স্বাস্থ্যে। গবেষণার দাবি, এই অঞ্চলগুলিতে হৃদরোগ ও হৃদরোগজনিত মৃত্যুর হারও অনেক বেশি। পাশাপাশি, আগামী দিনে পরিস্থিতি সামাল না দিতে পারলে ভয়াবহ আকার নেবে এই হৃদরোগ।
সূত্র : হিন্দুস্তান টাইমস