Naya Diganta

যুক্তরাষ্ট্রের সাথে ইরানের বন্দী বিনিময় চুক্তি : ২ দেশের পাল্টাপাল্টি দাবি

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হুসাইন আমির আব্দুল লাহিয়ান।

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ইরানের বন্দী বিনিময় চুক্তি সম্পন্ন হয়েছে বলে দাবি করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হুসাইন আমির আব্দুল লাহিয়ান। কিন্তু এ দাবিকে মিথ্যা বলে বিবৃতি দিয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়।

রোববার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের সাথে দেয়া এক সাক্ষাৎকারে আব্দুল লাহিয়ান বলেন, আমরা গত কয়েক দিনে একটি সমঝোতায় পৌঁছেছি। ইরান বন্দী বিনিময়ে প্রস্তুত রয়েছে। ওদিকে আমেরিকা প্রয়োজনীয় প্রযুক্তিগত পদক্ষেপ গ্রহণ করছে। আমেরিকার দিক থেকে সব ঠিক থাকলে কয়েক দিনের মধ্যেই আমরা বন্দী বিনিময় সম্পন্ন করতে পারব।

অন্যদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়েছে, যুক্তরাষ্ট্রের সাথে ইরানের বন্দী বিনিময় চুক্তি সম্পর্কে ইরানী পররাষ্ট্রমন্ত্রী যে দাবি করেছেন, সেটা চরম পর্যায়ের মিথ্যাচার। যুক্তরাষ্ট্রের সাথে ইরানের এ জাতীয় কোনো চুক্তি সম্পন্ন হয়নি।

ইরানের কয়েকজন নাগরিক যুক্তরাষ্ট্রে বন্দী রয়েছেন। তাদের মধ্যে সাতজনের উভয় দেশের নাগরিকত্ব রয়েছে। আর দু’জন আছেন, যারা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবেই বসবাস করে আসছেন। অন্য চারজনের যুক্তরাষ্ট্রে বসবাসের জন্য আইনি বৈধতা নেই। ইরান মূলত তাদেরকে মুক্তির জন্য চেষ্টা করে যাচ্ছে।

সূত্র : আলজাজিরা নেট