Naya Diganta

রেকর্ড পরিমাণ মাদক দ্রব্য জব্দ করেছে অস্ট্রেলিয়ান পুলিশ

রেকর্ড পরিমাণ মাদক দ্রব্য জব্দ করেছে অস্ট্রেলিয়ান পুলিশ

অস্ট্রেলিয়ার পুলিশ দেশটির সবচেয়ে বড় মাদক চোরাচালানের বিবরণ প্রকাশ করেছে। তদন্তকারীরা বলছেন, একটি গোপন আন্তর্জাতিক অভিযানে ৬৭ কোটি ডলার মূল্যের দুই টনেরও বেশি কোকেন পশ্চিম অস্ট্রেলিয়ায় ঢুকতে বাঁধা দিয়েছে।

অস্ট্রেলিয়ার পুলিশ জানিয়েছে, গত নভেম্বরে ইকুয়েডর উপকূলে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ এসব মাদক চিহ্নিত করে এবং আটক করে। কোকেনের এই বিশাল চালান পশ্চিম অস্ট্রেলিয়ায় পাঠানো হয়েছিল।

তদন্তকারীরা বলছেন, পাচারকারীদের অজান্তেই এই চালান জব্দ করা হয়। পশ্চিম অস্ট্রেলিয়ার পুলিশ গোপনে এতে কোকেনের পরিবর্তে প্লাস্টার অফ প্যারিস নামে একটি মিহি সাদা পাউডার ব্যবহার করে। এই চালান, পার্থের পশ্চিমে ভারত মহাসাগরে ফেলা হয়। এ সময় ড্রোন এবং হেলিকপ্টার দিয়ে এই কার্যক্রম পর্যবেক্ষণ করা হয়।

গতকাল শনিবার পশ্চিম অস্ট্রেলিয়ার পুলিশ কমিশনার কর্নেল ব্লাঞ্চ সংবাদদাতাদের বলেন, এটি একটি সুচারু অভিযান। এই অভিযানের সময় পশ্চিম অস্ট্রেলিয়ার পুলিশ, মেক্সিকোর একটি অপরাধ চক্রের সাথে জড়িত একটি অপরাধ চক্রকে শনাক্ত করে। তারা নকল মাদকের চালান খুজেঁ পেতে এবং এগুলো সরাতে দুটি নৌকা ব্যবহার করছিল।

দু'জনকে ঘটনাস্থল থেকে গ্রেফতার করা হয়েছে। পরে এই চক্রের অন্য সন্দেহভাজন সদস্যদের পশ্চিম অস্ট্রেলিয়ার রাজধানী পার্থের একটি পোতাশ্রয় থেকে আটক করা হয়। নজদারি দলের তোলা ছবিতে দেখা যায় যে একটি নৌকাকে সৈকতে ধোয়া-মোছার পর অন্য একটি নৌকা টেনে নিচ্ছে। এখান থেকেই দু’জনকে আটক করা হয়। এই স্থান থেকে কয়েক শ’ কিলোমিটার দূরে, মহাসড়কে একটি গাড়ি থামিয়ে বিপুল পরিমাণ নগদ টাকা উদ্ধার করে পুলিশ।

এ অভিযানে ৩৯ বছর বয়সী যুক্তরাষ্ট্রের এক নাগরিকসহ ১২ জনকে গ্রেফতার করা হয়েছে। অস্ট্রেলিয়ার বার্ষিক কোকেন সেবনের প্রায় অর্ধেক এই চালানে ছিল বলে অনুমান করা হচ্ছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা