Naya Diganta

জাতিসঙ্ঘ শীর্ষ মানবাধিকার বৈঠকে রাশিয়াকে তুলোধুনা করা হবে

ইউক্রেনে রাশিয়ার বড় ধরনের যুদ্ধ আসন্ন হওয়ার প্রেক্ষাপটে জাতিসঙ্ঘের মানবাধিকার কাউন্সিল সোমবার বৈঠক করেছে এবং তারা মস্কোর নিন্দা ও এ সংঘাতে যুদ্ধাপরাধের তদন্ত বাড়ানোর জন্য ঐক্যের আহ্বান জানিয়েছে। খবর এএফপি’র।

নিউইয়র্কে জাতিসঙ্ঘের সাধারণ পরিষদে রাশিয়াকে অবিলম্বে ইউক্রেন থেকে সৈন্য প্রত্যাহারের দাবিতে গুরুত্বপূর্ণ ভোট দেয়ার কয়েকদিন পর জেনেভায় জাতিসঙ্ঘ শীর্ষ মানবাধিকার সংস্থার বার্ষিক অধিবেশনের উদ্বোধনী আলোচনায় মস্কোর যুদ্ধ প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ার আগ্রাসনের এক বছর পূর্তি উপলক্ষে শুক্রবার এক অনুষ্ঠানে ব্রিটেনের রাষ্ট্রদূত সাইমন ম্যানলি বলেন, ‘আমরা এই অধিবেশনে দেখানোর চেষ্টা করেছি যে বিশ্ব ইউক্রেনের পাশে রয়েছে।’

সভাটি রেকর্ড ছয় সপ্তাহ স্থায়ী হওয়ার কারণে জাতিসঙ্ঘের নতুন মানবাধিকার প্রধান এ সভার প্রথম সভাপতিত্ব করবেন। সোমবার সকালের দিকে সভা শুরু করার কথা রয়েছে।

জাতিসঙ্ঘ প্রধান অ্যান্তোনিও গুতেরেস প্রথম দিন কাউন্সিলে ভাষণ দেবেন। উচ্চ পর্যায়ের চার দিনের এ কাউন্সিল চলাকালে প্রায় ১৫০ জন তাদের নিজ নিজ বক্তব্য পেশ করবেন। এদের মধ্যে যুক্তরাষ্ট্র, চীন ও ইরানের শীর্ষ কূটনীতিকরা থাকবেন।

এদিকে মস্কো বৃহস্পতিবার জানিয়েছে, কাউন্সিলে সরাসরি ভাষণ দিতে তারা উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভকে পাঠাবে।