Naya Diganta

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত সংখ্যা ৬ হাজার ছাড়াল

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত সংখ্যা ৬ হাজার ছাড়াল

তুরস্কের দক্ষিণাঞ্চল এবং উত্তর-পশ্চিম সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে এবং আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০ হাজার।

মঙ্গলবার রাত ১১টা ৫৮ মিনিটে আলজাজিরার প্রতিবেদনে দেখা যায়, শুধু তুরস্কেই নিহত হয়েছেন অন্তত ৪ হাজার ৫৪৪ জন এবং দেশটিতে আহতের সংখ্যা ২৬ হাজার ৭২৫ জন। হতাহত বাকিরা সিরিয়ার।

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান সোমবারের এই ভূমিকম্পকে ১৯৩৯ সালের আরজিনক্যান ভূমিকম্পের পর ‌'সবচেয়ে বড় বিপর্যয়' হিসেবে অভিহিত করেছেন এবং তিনি তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

তুরস্ক ও সিরিয়া; দুটি দেশেই দুর্গত এলাকাজুড়ে এখনো উদ্ধারাভিযান চলছে। তবে গ্রাম ও শহরগুলোয় উদ্ধারকর্মীদের ধ্বংসস্তূপ অনুসন্ধানের সাথে সাথে হতাহতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। তুরস্ক সাহায্যের জন্য আন্তর্জাতিক আবেদন জানানোর পর বিশ্ব নেতারা সাহায্য পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

এর আগে সোমবার ভোররাতে গাজিয়ানতেপের কাছে ৭.৮ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। তখন সব মানুষ ঘুমে। স্থানীয় সময় আনুমানিক বেলা দেড়টায় সেখানে ৭.৫-মাত্রার নতুন এক কম্পন আঘাত হানে। তবে কর্মকর্তারা বলেছিলেন, সেটা 'আফটারশক নয়।'

ভূমিকম্পে দুটি দেশেই শত শত ভবন ধসে পড়ার পর ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া মানুষকে বাঁচাতে উদ্ধারকর্মীরা প্রাণান্তকর প্রচেষ্টা চালাচ্ছে। ভূমিকম্পটি এতটাই শক্তিশালী ছিল যে তুরস্ক ও সিরিয়া ছাড়াও লেবানন, সাইপ্রাস এবং ইসরাইলজুড়ে লাখ লাখ মানুষ এর কম্পন অনুভব করেন।

সূত্র : আলজাজিরা ও বিবিসি