Naya Diganta

শামসুন্নাহারের হ্যাটট্রিকে ফাইনালে বাংলাদেশ

শামসুন্নাহারের হ্যাটট্রিকে ফাইনালে বাংলাদেশ।

দিনের প্রথম ম্যাচে নেপালের কাছে ভারতের অপ্রত্যাশিত হার। এতে ভুটানের বিপক্ষে ড্রয়ের বাধ্যবাদকতা দাঁড়ায় বাংলাদেশের। অধিনায়ক শামসুন্নাহারের হ্যাটট্রিকে ৫-০ গোলের জয়ে বাংলাদেশ এখন ফাইনালের দল।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে বড় জয়ই পেয়েছে লাল-সবুজ মেয়েরা। শিরোপা নির্ধারণী ম্যাচে বাংলাদেশ পাচ্ছে নেপালকে।

লিগ পর্বের সেরা দল হয়েই ফাইনালে স্বাগতিকরা। নেপাল হয়েছে দ্বিতীয়। বাংলাদেশের পয়েন্ট ৩ খেলায় ৭ এবং নেপালের ৬। ভারতের ৪ পয়েন্ট আর ভুটান কোনো পয়েন্ট পায়নি।

ম্যাচ শুরুর আগে তুরস্কের ভূমিকম্পে নিহতদের স্মরনে এক মিনিট নীরবতা পালন করে দু’দল। ৬ ও ১৬ মিনিটে আকলিমা ও শামসুন্নাহারের গোল মিস। এরপর ২৩ মিনিটে শাহেদা আক্তার রিপার পেনাল্টি শট যায় বাইরে। এরপরো ৫ গোলে জয়ের নেপথ্য দুই ফরোয়ার্ড আকলিমা খাতুন ও শামসুন্নাহারের গোল। হ্যাটট্রিক করেন শামসুন্নাহার, আর জোড়া গোল আকলিমার।

২২ মিনিটে আকলিমার প্রথম গোল শামসুন্নাহারের পাসে। ২৩ মিনিটে বাংলাদেশ অধিনায়ক বক্সের বাইরে ফাউলের শিকার হলেও ভারতীয় রেফারি কুসুম মান্ডির ভুলে পেনাল্টি পায় বাংলাদেশ। কিন্তু রিপা বল পাঠান পোস্টের বাইরে।

বাংলাদেশ দলের একাদশে বদল হওয়া দুই ফুটবলারের একজন উন্নতি খাতুন, অপরজন আইরিন খাতুন। ২৯ মিনিটে উন্নতির কর্নারে শামসুন্নাহারের হেডে ব্যবধান গোলের দ্বিগুন হয়। ৫২ মিনিটে রিপার থ্রু পাস থেকে নিজের দ্বিতীয় গোল আদায় করেন শামসুন্নাহার। ৬০ মিনিটে আইরিনের লম্বা পাস থেকে নিজের নামের পাশে দ্বিতীয় গোল জমা করেন আকলিমা। ৬২ মিনিটে আসরে বাংলাদেশের প্রথম ফুটবলার হিসেবে হাটট্রিক পূরণ করেন শামসুন্নাহার। ডিফেন্ডার আফেইদা খন্দকার প্রান্তির লব থেকে বল পান আকলিমা। এরপর বল তার নিয়ন্ত্রণের বাইরে গিয়ে শামসুন্নাহারের সামনে পড়ে। তখন বাংলাদেশ ক্যাপ্টেন বল জালে পাঠান। অন্য দিকে আকলিমা হ্যাটট্রিক করতে পারেননি গোল মিস করে।

ম্যাচ শেষে বাংলাদেশ কোচ দলের ফুটবলারদের ধন্যবাদ দিয়ে বলেন, ‘আমরা বয়স ভিত্তিক সাফের ফাইনালে খেলেছি। এবারো ওই লক্ষ্য ছিল, তা পূরন করতে পেরেছি। আরো গোল হওয়া উচিত ছিল। আমরা গোল মিস করেছি।’

ফাইনালের প্রতিপক্ষ নেপাল তিনি সম্পর্কে বলেন, ‘তাদের সাথে প্রথম ম্যাচে ৩-১ গোলে হারিয়েছি নেপালকে। তবে ফাইনাল ভিন্ন ম্যাচ। এখন আমাদের লক্ষ্য ফাইনালে জেতা’।