Naya Diganta
কিম জং উনের ৩৫ দিন ধরে প্রকাশ্যে না আসা নিয়ে গুঞ্জন

ব্যাপক সামরিক মহড়ার অঙ্গীকার উত্তর কোরিয়ার

কিম জং উনের ৩৫ দিন ধরে প্রকাশ্যে না আসা নিয়ে গুঞ্জন
কিম জং উন

উত্তর কোরিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তারা বলেছেন, তারা যুদ্ধের প্রস্তুতি নিশ্চিত করতে সামরিক মহড়া ব্যাপক ও তীব্র করবে। তাদের একটি বিশাল কুচকাওয়াজের আগে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ কথা জানিয়েছে। গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যৌথ বিমান মহড়া চালানোর পর নেতা কিম জং উনের তত্ত্বাবধানে সোমবারের বৈঠকে এমন অঙ্গীকার ব্যক্ত করা হয়। সরকারি ‘কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি’ পরিবেশিত খবরে বলা হয়, ‘কোরিয়ান পিপলস আর্মি’ অপারেশন ও যুদ্ধ মহড়াকে ক্রমাগত যুদ্ধের প্রস্তুতি নিখুঁত করার বিষয়টি এজেন্ডার শীর্ষে ছিল।
উত্তর কোরিয়া বুধবার তাদের সশস্ত্রবাহিনীর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে এবং আগামী ১৬ ফেব্রুয়ারি দেশটি ‘ডে অব দি শাইনিং স্টার’ পালন করবে। এ দিন হলো উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম সুংয়ের ছেলে এবং কিম জং উনের বাবা কিম জং ইলের জন্মদিন। এক বছরের নিষেধাজ্ঞা থাকা অস্ত্রের পরীক্ষার পর সিউল ও ওয়াশিংটনের যৌথ সামরিক মহড়া জোরদারের পদক্ষেপ পিয়ংইয়ংকে ক্ষুব্ধ করেছে। আর এটিকে তাদের আগ্রাসনের মহড়া হিসেবে দেখা হচ্ছে। উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, যৌথ মহড়া বাড়ানোর পদক্ষেপ ‘একটি চরম লাল রেখা’ অতিক্রম করেছে।
এ দিকে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে ৩৫ দিন ধরে প্রকাশ্যে দেখা যাচ্ছে না। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ফক্সনিউজ গত সোমবার এ তথ্য জানিয়েছে। কোরিয়ান পিপলস আর্মির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী সপ্তাহে রাজধানী পিয়ংইংয়ে অনুষ্ঠিত হবে সেনাবাহিনীর প্যারেড। যেখানে নিজেদের শক্তি সামর্থ্য প্রদর্শন করবে তারা। এমন গুরুত্বপূর্ণ সামরিক আয়োজনের সময়ই প্রকাশ্যে দেখা যাচ্ছে না প্রেসিডেন্ট কিম জং উনকে।
প্রশ্ন উঠছে কোথায় আছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট। ধারণা করা হচ্ছে, শারীরিক অসুস্থতার কারণে হয়তো এখন আড়ালে চলে গেছেন তিনি। তবে বিষয়টি নিশ্চিত নয়। গত ৫ ফেব্রুয়ারি উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির নীতিনির্ধারণী কমিটি পলিটব্যুরোর বৈঠকেও উপস্থিত ছিলেন না কিম জং উন। ওই বৈঠকে কৃষি সমস্যা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়। কিম এ নিয়ে মাত্র তৃতীয়বার পলিটব্যুরোর বৈঠকে অনুপস্থিত ছিলেন। এর আগে ২০১৪ সালে একবার টানা ৪০ দিন জনসমক্ষে আসেননি কিম।