Naya Diganta

ভবনগুলো কাগজের মতো মুড়িয়ে গেছে!

যেন কাগজের মতো মুড়িয়ে গেছে ভবনগুলো

তুরস্কের দক্ষিণ-পূর্ব দিয়ারবাকির প্রদেশে ছুটি কাটাতে গিয়েছিলেন বারজিন ও তার চাচাতো ভাই রোজহাত। সোমবার নিজ শহর ভ্যানে ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু সেদিন ভোরেই দেশটিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ঘুমের মধ্যেই তাদের ভবনটি ভেঙে পড়ে!

ভয়ঙ্কর সেই সময়ের কথা এভাবেই বর্ণনা করছিলেন ভূমিকম্পের আঘাতে বেঁচে যাওয়া দুই ভাই। তারা বলেন, ভবনগুলো কাগজের মতো মুড়িয়ে গেছে!

কাগজের ভবন-২

 

রোজহাত ভালো ফুটবল খেলেন। এলাকায় নামডাক আছে। ঘটনার সময় ঘুমিয়ে ছিলেন তিনি। কিন্তু হঠাৎ ভবনটি কেঁপে উঠে। এক পর্যায়ে সেটি কাগজের মতো মুড়িয়ে যায়। বের হওয়ার কোনো সুযোগ ছিল না। পরে উদ্ধারকর্মীরা এসে তাকে বের করেন। ঘণ্টার পর ঘণ্টা বিপর্যস্ত সেই ভবনের সামনে দাঁড়িয়ে অপেক্ষা করছিলেন চাচাতো ভাই বারজিন।

রোজহাতকে উদ্ধার করে আনার পর নিজ শহরে ভ্যানে চলে যান দুই ভাই। কিন্তু সেখানে গিয়েও রক্ষা পাননি! তারা পৌঁছানোর কিছু সময় পর দ্বিতীয় দফা ভূমিকম্প আঘাত হানে তাদের শহরে।

কাগজের ভবন-৩

 

আরব নিউজকে সাক্ষাৎকার দেয়ার সময় ভ্যানে নিজেদের ধসে যাওয়া বাড়ির সামনে দাঁড়িয়ে ছিলেন বারজিন। তখন মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। তাদের বাড়িটি অনেক পুরনো। ২০১১ সালের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছিল। সে সময় শত শত মানুষ মারা গিয়েছিল। ওই ঘটনার পরে আর সংস্কার করা হয়নি। ফলে সোমবারের দ্বিতীয় দফা ভূমিকম্পে সেটি পুরোপুরি ধসে পড়ে।